ওয়েব ডেভলপমেন্ট

ওয়ার্ডপ্রেস সাইটে স্প্যাম ইউজার রেজিস্ট্রেশন বন্ধ করার ৫ টি উপায়

stop-spam-user-registration-wordpress

ওয়ার্ডপ্রেসের মেম্বারশীপ সাইটগুলোর অন্যতম বড় একটি সমস্যা হচ্ছে স্প্যাম ইউজার রেজিস্ট্রেশন, যাকে বলা যায় ইউজার রেজিস্ট্রেশান স্প্যাম বা স্প্যাম বট রেজিস্ট্রেশন হিসাবে। যখন নিয়মিত বিরতিতে ইউজার অ্যাকাউন্ট তৈরি হতে থাকে তখন সেই ইউজার অ্যাকাউন্টগুলোকে স্প্যাম হিসেবে ধরা হয়।

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে ইউজারদের রেজিস্ট্রেশন করার অনুমতি দিলেন, তো স্প্যামারদের জন্য ব্যাপারটা পোয়াবারো। এতে তারা খুব সহজেই স্প্যামিং করতে পারে।

আজ আমরা  ওয়ার্ডপ্রেস সাইটে স্প্যাম ইউজার রেজিস্ট্রেশন বন্ধ করার ৫ টি উপায় নিয়ে আলোচনা করব।

আপনার ওয়েবসাইটে ইউজার সাইন আপ বা রেজিস্ট্রেশনের প্রয়োজন না থাকে, তাহলে ইউজার রেজিস্ট্রেশন বন্ধ করে রাখুন। এতে আপনাকে স্প্যাম ইউজার নিয়ে কোন ঝামেলাই পোহাতে হবে না। এজন্য আপনাকে Settings >> General এ গিয়ে “Membership” থেকে “Anyone can register” এর চেকবক্সটি আনচেক করে দিন।

এবার আসুন আমরা স্প্যাম রেজিস্ট্রেশন বন্ধ করার উপায়গুলো জেনে নিই।

১. ডিফল্ট রেজিস্ট্রেশন পেজ রিডাইরেক্ট করা

ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট সাইনআপ লিংক হচ্ছে এরকম https://techpagebd.com/wp-login.php?action=register তাই স্প্যামাররা খুব সহজেই এই লিঙ্কে গিয়ে ফেইক অ্যাকাউন্ট তৈরি করতে পারে।

স্প্যাম রেজিস্ট্রেশন বন্ধ করার একটি কার্যকর উপায় হচ্ছে ডিফল্ট রেজিস্টার পেইজ থেকে অন্য একটি কাস্টম রেজিস্ট্রেশন ফর্ম পেইজে রিডাইরেক্ট করা। কিছু কিছু প্লাগইন দিয়েও এটা করা যায়।

২. গুগলের রি-ক্যাপচা ব্যবহার করা

আমরা সবাই কমবেশি ক্যাপচার সাথে পরিচিত। এটি মূলত স্প্যাম প্রতিরোধ ও সাইটকে হ্যাকারদের অ্যাটাক থেকে রক্ষা করার জন্য ব্যবহৃত হয়। মানে ইন্টারনেটে স্বয়ংক্রিয় রোবট এবং কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন কম্পিউটার প্রোগ্রামকে ঠেকানোর জন্য ক্যাপচা ব্যবহার করা হয়। যাতে ওয়েব ভিত্তিক কোন সার্ভিসে ঢুকতে গেলে সিস্টেমটি বুঝতে পারে যিনি ঢুকছেন তিনি একজন সত্যিকারের মানুষ, কোন যন্ত্র বা প্রোগ্রাম নয়।

আপনি খুব সহজেই এটি আপনার সাইটে যুক্ত করতে পারবেন। এরজন্য বেশকিছু প্লাগইন আছে। সেগুলো ব্যবহার করতে পারেন।

৩. Akismet প্লাগইনটি ব্যবহার করা

ওয়ার্ডপ্রেসে এই প্লাগইনটি ডিফল্টভাবে ইন্সটল করা থাকে। তবে অনেকেই এটি ডিলিট করে ফেলেন অথবা অ্যাক্টিভ করেন না।

এটি এমন একটি স্প্যাম প্রতিরোধী প্লাগইন যা শুধু ওয়ার্ডপ্রেস সাইটের কমেন্ট এবং কন্টাক্ট ফর্মের স্প্যাম থেকে রক্ষা করে না বরং যেকোনো ধরণের স্প্যাম প্রতিরোধে এটি কার্যকর। এটি গুগল রি-ক্যাপচার সবচেয়ে ভালো বিকল্প।

৪. ইমেল কনফার্মেশন চালু করা

স্প্যাম রেজিস্ট্রেশন ব্লক করার জন্য ইউজার ইমেল কনফার্মেশন বা অ্যাক্টিভেশন খুবই শক্তিশালী একটি পদ্ধতি। এটি ইউজারদের নতুন অ্যাকাউন্ট সক্রিয় বা অ্যাক্টিভ করার আগে তাদেরকে নিশ্চিত বা যাচাই করার জন্য তাদের ইমেল ঠিকানায় একটি নিশ্চিতকরণ মানে কনফার্মেশন বা অ্যাক্টিভেশন লিঙ্ক পাঠানো হয়। নতুন ইউজারদের লিঙ্কটিতে ক্লিক করতে হবে। অনেকক্ষেত্রেই  স্প্যাম বট এই নিরাপত্তা ভেদ করতে পারে না।

যেসব ইউজাররা ইমেল কনফার্ম বা অ্যাক্টিভ করে না, তাদেরকে পেন্ডিং ইউজার হিসেবে দেখানো হয়। ফলে আপনি অ্যাডমিন হিসেবে এগুলো অ্যাক্টিভ করতে পারেন অথবা স্প্যাম ইউজারগুলো মুছে ফেলতে পারেন।

৫. অ্যাডমিন কর্তৃক নতুন ইউজার অনুমোদন করা

স্প্যাম রেজিস্ট্রেশন প্রতিরোধ করার আরেকটি ভালো পদ্ধতি হচ্ছে নতুন ইউজারদেরকে ম্যানুয়াললি অনুমোদন বা এপ্রুভ করা।

এই ফিচারটি সক্রিয় বা অ্যাক্টিভ করলে, নতুন ইউজারদেরকে অ্যাডমিন অর্থাৎ আপনার দ্বারা অনুমোদন বা এপ্রুভাল পেতে হবে। এরপরেই তারা ওয়েবসাইটে লগইন করতে পারবে। আর তাদেরকে স্প্যামার মনে হলে, আপনি তাদের ব্লক বা মুছে ফেলতে পারেন।

নতুন কোন ইউজার রেজিস্ট্রেশন করতে চাইলে আপনি একটি ই-মেইল নোটিফিকেশন পাবেন, এবং ই-মেইলের মধ্যে তাদের অ্যাকাউন্টগুলো অনুমোদন বা ব্লক করার অপশনও থাকে।

এখন আপনি ওয়ার্ডপ্রেস স্প্যাম রেজিস্ট্রেশন বন্ধ করার উপায় তো পেয়ে গেলেন। তো আর দেরি কেন? এখনই আপনার ওয়েবসাইটের স্প্যামিং বন্ধ করে নিন।

ওয়ার্ডপ্রেস সম্পর্কিত আরো নতুন কিছু জানতে টেকপেইজবিডি’র সাথেই থাকুন।

0 Comments

Ahmed Imran

There is nothing to say about myself

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

2 × 5 =