ওয়েব ডেভলপমেন্ট, টিউটোরিয়াল, বিবিধ

ওয়ার্ডপ্রেস সাইটকে হ্যাকারদের হাত থেকে বাঁচাতে করনীয় ২০ টি উপায় (পঞ্চম পর্ব)

simple-tricks-to-secure-your-wordpress-website5

গত পর্বগুলোতে  আমরা লগইন পেইজ সিকিউর করা, ব্রুট ফোর্স অ্যাটাক প্রতিরোধ করা, ড্যাশবোর্ড সিকিউর করা, ডাটাবেস সিকিউর করা এবং  হোস্টিং সেটআপ সিকিউর করা সম্পর্কে আলোচনা করেছি । আজ আমরা ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলি সিকিউর করা নিয়ে আলোচনা করব।

ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলি সিকিউর করাঃ

থিম এবং প্লাগইন যে কোন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য অপরিহার্য উপাদান। তবে এগুলোই ওয়েবসাইটের জন্য হুমকি হয়ে উঠতে পারে। আসুন আমরা কীভাবে ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলিকে সঠিক ভাবে সিকিউর করতে পারি তা খুঁজে বের করিঃ

১৯. নিয়মিত আপডেট করুনঃ

প্রতিটি সফটওয়্যার পণ্য তার ডেভেলপারদের দ্বারা বার বার তা আপডেট করা হয়, কিন্তু ওয়ার্ডপ্রেস খুব ঘন ঘন আপডেট করা হয়। সাধারনত এই আপডেটগুলো হয়ে থাকে এর বাগগুলো ঠিক করার জন্য এবং কখনও কখনও এর সিকিউরিটি বাড়ানোর জন্য।

আপনার থিম এবং প্লাগইন আপডেট না করা হলে গুরুতর সমস্যা হতে পারে। অনেক হ্যাকাররা কেবল তাদের প্লাগইন এবং থিম আপডেট না করার জন্য সাইট হ্যাক করতে পারে। কেননা অনেক দিন ধরে আপডেট না করলে হ্যাকাররা এদের বাগগুলো খুজে পেতে পারে।

সুতরাং, আপনি যদি ওয়ার্ডপ্রেস এর পণ্য যেমনঃ প্লাগইন এবং থিম ব্যবহার করে থাকেন তাহলে তাদের নিয়মিত আপডেট করুন

২০.ওয়ার্ডপ্রেস ভার্সন নাম্বার হাইড করে রাখুনঃ

ওয়ার্ডপ্রেস এর ভার্সন নাম্বার খুব সহজেই দেখা যায়। কেননা এটা আপনার সাইটের সোর্স ভিউতে লেখা থাকে। যদি হ্যাকাররা জানেন যে আপনার ব্যবহৃত ওয়ার্ডপ্রেস এর ভার্সন সংখ্যা কত তাহলে তারা নিখুঁতভাবে আপনার সাইটটি আক্রমণ করতে সক্ষম হবে। তাই ওয়ার্ডপ্রেস এর ভার্সন নাম্বার লুকিয়ে রাখা সব থেকে ভালো উপায়। আমি আগের পর্বগুলতে যে সকল সিকিউরিটি প্লাগইন সম্পর্কে আলোচনা করেছি সেগুলোর প্রায় সবগুলো ব্যবহার করেই এটাকে লুকিয়ে রাখা যায়।

শেষ কথাঃ

যদি আপনি একজন বিগিনার হয়ে থাকেন তাহলে এই নিবন্ধ আপনাকে সহায়তা করেছে। আমি এই নিবন্ধে উল্লেখ করতে চেষ্টা করেছি বেশ কিছু পদ্ধতি, যেগুলো আপনার ওয়ার্ডপ্রেস সাইটের নিরাপত্তার ব্যাপারে আপনাকে সাহায্য করবে। আপনি আপনার সাইটের নিরাপত্তায় যত বেশি যত্নবান হবেন, আপনার সাইট হ্যাক হাওয়ার সম্ভাবনা তত কমে যাবে।

এই সিরিজের অন্য পর্বগুলোঃ

0 Comments

Md. Shah Jamal Sumon

As a Full Time Web Developer, WordPress & Laravel Specialist Since 2015.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

seventeen − eleven =