ওয়েব ডেভলপমেন্ট, টিউটোরিয়াল, বিবিধ

ওয়ার্ডপ্রেস সাইটকে হ্যাকারদের হাত থেকে বাঁচাতে করনীয় ২০ টি উপায় (তৃতীয় পর্ব)

simple-tricks-to-secure-your-wordpress-website3

গত পর্বগুলোতে আমরা লগইন পেইজ সিকিউর করা, ব্রুট ফোর্স অ্যাটাক প্রতিরোধ করা এবং ড্যাশবোর্ড সিকিউর করা সম্পর্কে আলোচনা করেছি। আজ আমরা কিভাবে ডেটাবেস সিকিউর করা যায় তা নিয়ে আলোচনা করব।

ডেটাবেস সিকিউর করাঃ

আপনার সাইটের সমস্ত তথ্য ডেটাবেসের মধ্যে সংরক্ষিত হয়। এটি নিরাপদে রাখা খুবই গুরুত্বপূর্ণ। এখান আসুন কি করে আমরা ডেটাবেসকে সুরক্ষিত করতে পারি সে বিষয়ে আলোচনা করিঃ

১১.ওয়ার্ডপ্রেস ডেটাবেস টেবিলের প্রিফিক্স পরিবর্তন করাঃ

আপনি যদি ওয়ার্ডপ্রেস ইনস্টল করেন তখন ডিফল্টভাবে ওয়ার্ডপ্রেস ডেটাবেস টেবিলের প্রিফিক্স পাবেন “wp-” এ ব্যাপারটা সবাই জানেন। তাই এটি পরিবর্তন না করা এক ধরনের বোকামি। তাই আমি বলব এখানে এমন ইউনিক প্রিফিক্স অ্যাড করবেন যা সহজে অনুমেয় না হয়। কেননা ডিফল্ট প্রিফিক্সটি ব্যবহার করলে আপনার সাইটের ডেটাবেসটি এসকিউএল ইনজেকশন দ্বারা আক্রান্ত হওয়ার আশংকা অনেকাংশে বেড়ে যায়। ডিফল্ট প্রিফিক্স পরিবর্তন করার মাধ্যমে এই আক্রমণটি রোধ করা যেতে পারে। এখন অনেকে ভাবছেন আমরা ইতমধ্যে wp- প্রিফিক্স দিয়ে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে ফেলেছি এখন আমরা কি করব? এখন আপনারা এক ক্লিকেই ডেটাবেস টেবিলের প্রিফিক্স পরিবর্তন করতে পারবেন। কিছু প্লাগইন আছে যেগুলোর কোন একটি ব্যবহার করে আপনি এটা খুব সহজেই করতে পারেন। তবে ডেটাবেস টেবিলের প্রিফিক্স পরিবর্তন করার পূর্বে ব্যাকআপ রাখতে ভুলবেন না।

১২. আপনার সাইটের নিয়মিত ব্যাকআপ রাখুনঃ

আপনার ওয়েবসাইট নিরাপদ রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ দিনের শেষে একটি অফ-সাইট ব্যাকআপ রাখা। কেননা কখনও সাইটের কোন সমস্যা হলে দ্রুত ব্যবস্থা নিতে পারেন। তাছাড়া আপনার যদি সাইটের ব্যাকআপ থাকে তবে আপনি যে কোন সময় আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটিকে আপনার পছন্দ মত কাস্টমাইজ করতে পারেন। এই বিষয়ে আপনাকে সাহায্য করতে পারে এমন কিছু প্লাগইন উদাহরণস্বরূপ নীচে দেয়া হলঃ

আপনি যদি এই প্রিমিয়াম প্লাগইনগুলোর থেকে যেকোন একটি ব্যবহার করতে চান তাহলে আমি রিকমেন্ট করব Vault Press কে। কারণ এটা প্রতি ৩০ মিনিট পর পর ব্যাকআপ তৈরি করে যার ফলে আপনি সাইটের কোন সমস্যা হলে তার সর্বশেষ অবস্থায় পুনরুদ্ধার করতে পারবেন। তাছাড়া এটা সাইটের ম্যালওয়্যার পরীক্ষা করে এবং সাইট যদি ম্যালওয়্যার ইফেক্ট হয় তাহলে নোটিফিকেশন দেয়। তাই আমি মনে করি এই প্লাগইনটা বেশ কার্যকর।

১৩. আপনার ডেটাবেসের জন্য শক্তিশালী পাসওয়ার্ড সেট করুনঃ

যে ইউজার এর ডেটাবেস অ্যাক্সেস আছে তাকে অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এক্ষেত্রে Password Generator এর নিয়মগুলো ফলো করেতে পারেন।

এই সিরিজের অন্য পর্বগুলোঃ

 

0 Comments

Md. Shah Jamal Sumon

As a Full Time Web Developer, WordPress & Laravel Specialist Since 2015.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

11 + sixteen =