ওয়েব ডিজাইন, ওয়েব ডেভলপমেন্ট, টিউটোরিয়াল

ওয়ার্ডপ্রেস 4.9 এর নতুন ফিচারসমূহ…

new-features-in-wp-4-9

সম্প্রতি রিলিজ হয়েছে ওয়ার্ডপ্রেসের নতুন সংস্করণ ৪.৯। তবে এটির বর্তমান সংস্করণ ৪.৯.২। এতে যোগ হয়েছে কিছু আকর্ষণীয় নতুন ফিচার এবং উন্নত ফিচার। এবার আসুন জেনে নিই, ওয়ার্ডপ্রেস ৪.৯-এ নতুন ফিচারগুলো সম্পর্কে।
তবে এই ফিচারগুলো পেতে
আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি আপডেট করে নিতে হবে।

নোটঃ আপডেট করার আগে সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ রাখতে ভুলবেন না।

কাস্টমাইজারে পরিবর্তনঃ

ওয়ার্ডপ্রেস ৪.৯ কাস্টমাইজারে অনেক উন্নত অপশন নিয়ে এসেছে। এই পরিবর্তনগুলো ডেভেলপারদের জন্য দারুণ একটি অভিজ্ঞতা এবং একটি নতুন সেটআপ অপশন প্রদান করে। কাস্টমাইজার থেকে সরাসরি থিমগুলো প্রদর্শন করে এবং এটা খুবই ইউজার ফ্রেন্ডলি। আপনি আগের মত এই প্যানেলে আপনার সব ইনস্টল করা থিম দেখতে পারেন এবং কাস্টোমাইজারে লোড করার জন্য লাইভ প্রিভিউ বোতামে ক্লিক করে প্রিভিউও দেখতে পারবেন।

আপনি এখান থেকে সরাসরি www.wordpress.org এর সকল ওয়ার্ডপ্রেস থিম দেখতে পারেন এবং সরাসরি ইনস্টল করতে পারেন।

কাস্টমাইজার এর মধ্যে সেইভ ড্রাফট এবং শিডিউল এড করাঃ

সেইভ ড্রাফট এর মাধ্যমে থিম কাস্টমাইজ করা বা  থিম পরিবর্তন করা যায় পাবলিশ না করেই। কেননা আপনি তাদের পাবলিশ না করেই ড্রাফট এ সেভ করতে পারেন এবং এখানে প্রিভিউ লিঙ্ক এ একটি URL দিয়ে থাকে যা কপি করে ব্রাউজার এ সার্চ করে দেখে নিতে পারেন। এতে থিমে কোনো পরিবর্তন হবে না। তাছাড়া আপনি সহজে যে কারো সঙ্গে এই পরিবর্তন এর প্রিভিউ শেয়ার করতে পারবেন URL টি কপি করে পাঠান সে লগইন  না করে নতুন পরিবর্তনগুলি দেখতে সক্ষম হবে।

ওয়ার্ডপ্রেস 4.9 এছাড়াও আপনি শিডিউল এড করে দিতে পারবেন যা স্বয়ংক্রিয়ভাবে পরে প্রকাশিত বা পরিবর্তন হবে। অর্থাৎ থিম কাস্টমাইজ করে শিডিউল এড করে দিতে পারবেন আপনি যে তারিখ ও সময় সেট করে দিবেন ঠিক সেই সময়ই এটা পাবলিশ হবে ।

ওয়ার্ডপ্রেস 4.9 এ নতুন গ্যালারী উইজেটঃ

আপনারা জেনে থাকবেন ওয়ার্ডপ্রেস 4.8 Text, Audio, Image and Video উইজেটগুলি অন্তর্ভুক্ত করেছিল । এবার ওয়ার্ডপ্রেস 4.9 নতুন গ্যালারী উইজেট প্রবর্তন করেছে। এটার সাহায্যে আপনি একটি নেটিভ ওয়ার্ডপ্রেস গ্যালারি তৈরি করতে পারবেন এবং আপনার ওয়ার্ডপ্রেস সাইডবারে বা যে কোন উইজেটস এলাকায় এটি যোগ করতে পারবেন।

এটি শুধু নেটিভ ওয়ার্ডপ্রেস গ্যালারির মতো, এই উইজেটটি কার্যকারিতা অনেক সীমিত বলা যায়। যদি আপনি আরও শক্তিশালী গ্যালারি চান, তাহলে আপনাকে তৃতীয় পক্ষ প্লাগইন ব্যাবহার করেতে হবে যেমন এনভিরা গ্যালারি।

টেক্সট উইজেট এর মধ্যে মিডিয়া বাঁটন যোগ করাঃ

ওয়ার্ডপ্রেস 4.8 এ টেক্সট উইজেটটি প্লেইন টেক্সট এবং এইচটিএমএল কোড লিখার জন্য ব্যবহার করা হত। যদি আপনি সাইডবার টেক্সট উইজেটে একটি ছবি যোগ করতে চান তবে আপনাকে এখনও এইচটিএমএল কোড লিখতে হত। ওয়ার্ডপ্রেস 4.9 টেক্সট উইজেটে ‘Add Media’ বাঁটন যোগ করেছে যারফলে এখন আপনি সহজেই টেক্সট উইজেটের ভিতরে সরাসরি ইমেজ নির্বাচন বা আপলোড করতে পারবেন।

সরাসরি এম্বেডকে সাপোর্ট করাঃ

আগের ভার্সনগুলোতে পোস্ট এডিটর ব্যাতিত স্বয়ংক্রিয়ভাবে ভিডিও/অডিও এম্বেড করা যেত না। তখন টেক্সট উইজেটে এম্বেড করার জন্য অনেক কোড লিখার প্রয়োজন হতো। ওয়ার্ডপ্রেস 4.9 এ এখন টেক্সট উইজেট এবং অন্যান্য যেখানেই এডিটর রয়েছে সেখানেই এম্বেড কাজ করবে।

টেক্সট উইজেট এর মধ্যে শর্টকোড যথাযথভাবে কাজ করেঃ

ওয়ার্ডপ্রেস টেক্সট উইজেট এর মধ্যে শর্টকোড এক্সিকিউশন অনুমোদিত ছিল না।  ব্যবহারকারীদের শর্টকোডগুলি এড করতে খুব বেগ পেতে  হত। ওয়ার্ডপ্রেস 4.9 অবশেষে এ পরিবর্তন নিয়ে আসলো  যাতে ব্যবহারকারীরা টেক্সট উইজেটে শর্টকোড যোগ করতে পারবে ।

কোড এডিটিং বক্স গুলোতে এরর হাইলাইটিং ফিচারঃ

ওয়ার্ডপ্রেস ডেভেলপারদেরকে থিম এডিটর, কাস্টম সিএসএস প্যানেল বা কাস্টম এইচটিএমএল উইজেটের মতো বিভিন্ন জায়গায় এইচটিএমএল/সিএসএস কোড যুক্ত বা এডিট করার সুযোগ দিয়ে থাকে। পূর্বে এগুলোতে প্লেইন টেক্সট বাক্স ছিল এবং একটি এডভান্সড কোড এডিটরের মত কাজ করতনা। এখন ওয়ার্ডপ্রেস 4.9  সিনট্যাক্স এররসহ অন্যান্য এরর হাইলাইট করে স্বয়ংক্রিয়ভাবে এবং লাইন নাম্বার শো করে যা একটি এডভান্সড কোড এডিটরের মত কাজ করে।

আপনারকোড এডিটরে এডিট করার সময় যদি আপনি সিনট্যাক্স ত্রুটির সম্মুখীন হয়ে থাকেন তাহলে এই এডিটরগুলো স্বয়ংক্রিয়ভাবে অনেকগুলি ভুলের সমাধান করবে যা এই ধরনের ত্রুটিগুলির কারণ হতে পারে। এছাড়াও যে কোন কোড লেখার সময় সাজেসন্স দেয়ার ক্ষমতা অন্যান্য এডভান্সড কোড এডিটরের মতই।

আপনি সিনট্যাক্স হাইলাইটিং ফিচারটি ব্যবহার করতে না চান তাহলে সহজেই এটি ডিজাবেল করতে পারেন। শুধু আপনার প্রোফাইল পেইজ এ যান এবং সিনট্যাক্স হাইলাইট চেক বাঁটনটি আনচেক করুন।

ওয়ার্ডপ্রেস 4.9 এখন এডিটর অ্যাক্সেস করার সময় ব্যবহারকারীদের কাছে সতর্কতা মেসেজ দেখায়। এটি ব্যবহারকারীদের সহায়ক পরামর্শগুলি প্রদর্শন করে এবং কাস্টমাইজারের কাস্টম CSS প্যানেলে প্রবেশের সময় তারা ব্যাকে ফিরে যেতে পারে।

বেশিরভাগ ব্যবহারকারী এডিটর পরিবর্তন করতে পারেন না কিন্তু দ্রুত কোডটি দেখার জন্য অনেক সময়ই দরকার হয়। বিশেষ করে যখন তারা চাইল্ড থিমগুলি নিয়ে কাজ করে। ঐ ব্যবহারকারীদের সাহায্য করার জন্য এখন একটি থিম ফোল্ডারে সব ফাইল ব্রাউজিং করার জন্য সাইডবারে রেখে দেয়া হয়েছে ।

হুড এর আণ্ডারে পরিবর্তনঃ

ওয়ার্ডপ্রেস 4.9 এছাড়াও ডেভেলপারদের জন্য অনেক বড় বড় পরিবর্তন এনেছে। এখানে হুড এর আণ্ডারে কিছু পরিবর্তন সংক্ষেপে দেয়া হোলঃ

  • থিমগুলি পরিবর্তন করার পরে থিম উইজেট এবং নেভেনিউশন মেন্যুগুলির জন্য উন্নত ম্যাপিং # 39693, # 39692 এর ব্যাবস্থা করা ।
  • কোর থেকে SWFUpload লাইব্রেরি অপসারণ # 41752
  • কোনও ব্যবহারকারী যখন তাদের ইমেল ঠিকানা পরিবর্তন করার চেষ্টা করে তখন এডমিন দ্বারা একটি ইমেলের এপ্রুভ লিঙ্কের প্রয়োজন হয়। # 16470আমরা এই নিবন্ধটি আপনি ওয়ার্ডপ্রেস 4.9 নতুন কি একটি ভাল অন্তর্দৃষ্টি দেওয়া আশা করি। আমরা কাস্টমাইজড পরিবর্তনগুলি সম্পর্কে বিশেষ করে উত্তেজিত। আপনি কি সম্পর্কে উদ্বিগ্ন?আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তাহলে দয়া করে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটোরিয়ালের জন্য আমাদের YouTube চ্যানেলে সাবস্ক্রাইব করুন। আপনি টুইটার এবং ফেসবুকে আমাদের খুঁজে পেতে পারেন।
0 Comments

Md. Shah Jamal Sumon

As a Full Time Web Developer, WordPress & Laravel Specialist Since 2015.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

four × five =