ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

সি-প্যানেল থেকে কিভাবে ইমেইল অটোরেসপন্ডার সেটআপ করতে হয়।

how-to-setup-an-auto-responder-in-cpanel

আজ আপনাদেরকে দেখাবো কিভাবে সি-প্যানেল থেকে ইমেইল অটোরেসপন্ডার সেটআপ করতে হয়। ধরুন আপনি অফিসের বাইরে আছেন অথবা কোন ছুটিতে আছেন এসময় কোন কাস্টমার যদি আপনার ওয়েবমেইলে মেইল করে তবে এই অটোরেস্পন্ডর সেটআপ করার মাধ্যমে অটোমেটিকলী সেই কাস্টমারের কাছে একটি পূর্বনির্ধারিত ইমেইল পাঠাতে পারবেন।

এই অটোরেস্পন্ডর সেটআপ করতে প্রথমে আমাদের হোস্টিং সি-প্যনেলে প্রবেশ করতে হবে। হোস্টিং সিপ্যানেলে প্রবেশ করার জন্য আপনার ডোমেইন নামের পর একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে “cpanel”। আপনার হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার এখানে লগইন করতে হবে।

লগইন হয়ে গেলে সি-প্যানেল সার্চ বার থেকে Autoresponder  লিখে সার্চ করুন অথবা Scroll Down করে নিচে আসলে ইমেইল সেকশন থেকে অটোরেস্পন্ডারে ক্লিক করুন। Managing সেকশন থেকে আপনি যে ডোমেইন এর জন্য অটোরেস্পন্ডারটি সেটআপ করতে চান তা সিলেক্ট করুন। Add Autoresponder এই Button এ ক্লিক করুন। Interval ফিল্ডে একই ইমেইল Address থেকে মেইল আসলে কতক্ষণ সময় পরে সেই মেইলটির অটোরিপ্লাই করতে চান সেই সময়টি লিখুন। ইমেইল Address ফিল্ডে আপনার ওয়েবমেইলটি লিখুন অর্থাৎ সম্পূর্ণ ইমেইল Address টি হবে admin@webhostbd.com  From ফিল্ডে আপনি যে নামে ইমেইলটি সেন্ড করতে চান সেই নামটি লিখুন। সাবজেক্ট ফিল্ডে আপনার ইমেইলের সাবজেক্টটি লিখুন। ইমেইল অটোরেস্পন্ডারে html Code সাপোর্ট করে। মেসেজ বডিতে আপনি যদি html Code ইনপুট করতে চান তাহলে টিকচিহ্ন সিলেক্ট করতে হবে। বডি ফিল্ডে আপনার কাস্টমারদেরকে কি মেসেজ দিতে চান তা লিখুন। আপনি যদি কাস্টম কোন তারিখে এই অটোরেস্পন্ডারটি Stop & Start করতে চান তাহলে তা সেটআপ করে নিন।

ধরুন আপনি আগামিকাল অথবা অন্য কোন তারিখে এই অটোরেস্পন্ডারটি চালু করতে চান সেক্ষেত্রে Start সেকশন থেকে কাস্টম এ ক্লিক করে তারিখ এবং সময় সিলেক্ট করুন। ঠিক একইভাবে আপনি যদি কোন কাস্টম তারিখে অটোরেস্পন্ডারটি বন্ধ করতে চান সেক্ষেত্রে Stop থেকে সেকশন কাস্টম এ ক্লিক করে তারিখ এবং সময় সিলেক্ট করুন। আর যদি এই অটোরেস্পন্ডারটি এখন থেকেই চালু রাখতে চান সেক্ষেত্রে Start সেকশন Immediately সিলেক্ট করুন। অটোরেস্পন্ডারটি কখনও বন্ধ করতে না চাইলে Stop সেকশন থেকে Never সিলেক্ট করুন। এরপর Create or Modify এই Button এ ক্লিক করুন। অটোরেস্পন্ডারটি সফলভাবে Create হয়ে গেলে তা কনফার্মেশন বক্সে দেখতে পারবেন। এভাবে আমরা সি-প্যানেলের মাধ্যমে ইমেইল অটোরেস্পন্ডার সেটআপ করতে পারি।

বিষয়টি আরও সুন্দরভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখুন…।

 

 

 

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

10 + 11 =