ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

সি-প্যানেল থেকে কিভাবে ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

how-to-reset-wp-password-from-cpanel-and-phpmyadmin

ধরুন আপনি আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করতে চাচ্ছেন, কিন্তু দুর্ঘটনাবসত আপনার ওয়ার্ডপ্রেস এর পাসওয়ার্ডটি ভুলে গেছেন অথবা হারিয়ে ফেলেছেন। এমনও হতে পারে ওয়ার্ডপ্রেস ইউজার নেইমটিও ভুলে গেছেন। একই সাথে ওয়ার্ডপ্রেস এর ইউজার একাউন্টটি যে Email দ্বারা Create করেছিলেন সেই Email ID ভুলে গিয়েছেন। অথবা কোন কারনে Access করতে না পারায় Email এর সাহায্য পাসওয়ার্ডটি Reset করতে পারছেন না। এমতাবস্থায় আপনি কি করবেন?

হোস্টিং সি-প্যানেলে লগইন করে php My Admin থেকে অর্থাৎ Database থেকে সরাসরি ওয়ার্ডপ্রেসের ইউজার ID এবং পাসওয়ার্ড Reset করতে পারবেন। এক্ষেত্রে আপনার ওয়ার্ডপ্রেস ইউজার ID আগের পাসওয়ার্ড অথবা Associated Email ID কোনটি না জানা থাকলেও আপনি পাসওয়ার্ডটি পরিবর্তন করতে পারবেন।

এজন্য প্রথমেই আপনাকে হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করতে হবে। হোস্টিং সিপ্যানেলে প্রবেশ করার জন্য আপনার ডোমেইন নামের পর একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে “cpanel”। আপনার হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার এখানে লগইন করতে হবে। হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ডটিও যদি হারিয়ে ফেলেন তাহলে হোস্টিং কোম্পানির ক্লায়েন্ট এরিয়া লগইন করে সি-প্যানেল ইউজার ইনফর্মেশন জানতে চেয়ে সাপোর্টে একটি টিকেট ওপেন করুন অথবা সরাসরি হেল্পলাইনে কল করুন।

এবার লগইন হয়ে গেলে সি-প্যনেল সার্চ বার থেকে php My Admin লিখে সার্চ করুন অথবা Database সেকশন থেকে php My Admin এই অপশনে ক্লিক করুন। php My Admin এ প্রবেশ করলে এমন একটি পেইজ দেখতে পারব। Left Side বারে আমাদের ওয়েবসাইটের Database গুলো আমরা দেখতে পারব। এখানে আমরা দুটি Database দেখতে পারব। প্রথমটি হল Information schema যা সি-প্যানেলের Default Database। দ্বিতীয়টি হল, webhostbd_wp301 । এটা হল আমাদের ওয়ার্ডপ্রেস সাইট এর Database.

ওয়ার্ডপ্রেস Installation এর সময় Database নেইমটি Randomly জেনারেট হয়ে থাকে। সেক্ষেত্রে আপনার ওয়ার্ডপ্রেস Database টি ভিন্ন হতে পারে। এমতবস্থায় Database নেইমের মাঝে wp লেখাটি দেখে আপনার ওয়ার্ডপ্রেস Database টি Identify করে নিতে হবে। এবং Left Side এর (+) আইকনটিতে ক্লিক করে Expand করে নিন। Expand করলে ওয়ার্ডপ্রেস Database এর টেবিলগুলো এখানে দেখতে পারবেন। এখানে থেকে wp_user টেবিলে ক্লিক করলে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ইউজারগুলো দেখতে পারবেন। এখানে যেহেতু একটিমাত্র ইউজার রয়েছে সেহেতু এখানে একটি ইউজারের Details show করবে। ইউজার লগইন এই কলামে ওয়ার্ডপ্রেস ইউজার নেইম এবং ইউজার পাস এই কলামে সেই ইউজারের Encrypted পাসওয়ার্ডটি দেখতে পারবেন। Database Security Issue তে পাসওয়ার্ডটি এখানে সরাসরি না দেখিয়ে Encrypted ভার্সনটি show করে। আপনি যে ইউজারের পাসওয়ার্ডটি Reset করতে চান সেই ইউজারের Left Side এ থাকা Edit এ ক্লিক করুন। ইউজার পাস এই ফিল্ডে থাকা Encrypted পাসওয়ার্ডটি মুছে দিয়ে আপনি যে পাসওয়ার্ডটি দিতে চান সেই পাসওয়ার্ডটি লিখুন।

পাসওয়ার্ড এর ক্ষেত্রে একটি Secure পাসওয়ার্ড নির্বাচন করুন। আপনার পাসওয়ার্ডটি আরও Secure করতে নুন্যতম একটি Capital Letter, একটি Small Letter এবং Digit ব্যবহার করুন। ভবিষ্যতে ব্যবহার করার জন্য এই পাসওয়ার্ডটি কোথাও নোট করে রাখুন। Left Side এ থাকা Varchar ফিল্ডে Drop Down লিস্ট থেকে MD5 অপশনটি সিলেক্ট করুন এবং Scroll করে নিচে এসে Go Button এ ক্লিক করুন।

সাকসেস ডায়ালগ বক্সে 1 Row Affected এই লেখাটি show করছে অর্থাৎ আমরা সফলভাবে পাসওয়ার্ডটি Reset করতে সক্ষম হয়েছি। এভাবে আমরা সি-প্যানেলে php My Admin থেকে ওয়ার্ডপ্রেস ইউজার আইডির পাসওয়ার্ড Reset করতে পারি।

বিষয়টি আরও সুদরভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখুন…

 

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

two × one =