ওয়েব ডিজাইন, ওয়েব ডেভলপমেন্ট, টিউটোরিয়াল, বিবিধ

ওয়ার্ডপ্রেস সাইটে মেগা মেনুর ব্যাবহার

how-to-make-maga-menu

সম্প্রতি একজন পাঠক আমার কাছে জানতে চেয়েছেন, ওয়ার্ডপ্রেস সাইটের একটি মেগা মেনু এড করা সম্ভব কিনা ? যে মেনুতে ইমেজ, ভিডিও এবং মাল্টি-কলাম ড্রপ ডাউন এড করতে পারবে। তাই এই নিবন্ধে, আমরা কিভাবে সহজে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে একটি মেগা মেনু এড করতে পারি তা শিখব।

কেন ওয়ার্ডপ্রেস এ মেগা মেনু যোগ করা উচিত?

মেগা মেনু ওয়েবসাইটগুলিতে প্রচুর কন্টেন্ট এড করার জন্য বিশেষভাবে সহায়ক। এটি ওয়েবসাইটের টপ মেনুতে একসাথে অনেক আইটেম দেখানোর সুযোগ দেয়। জনপ্রিয় ওয়েবসাইটগুলি যেমন বাজফিড, মসিজেও এবং স্টারবক্স এ অত্যন্ত আকর্ষক এবং ইন্টারেক্টিভ নেভিগেশন মেন্যু প্রদর্শন করতে মেগা মেনু ব্যবহার করেছে।

ওয়ার্ডপ্রেস মেনু আপনাকে ডিফল্টভাবে ড্রপ-ডাউন সাব-মেনু যুক্ত করার সুযোগ দেয়। কিন্তু যখন আপনি প্রতিটি আইটেমের পাশে ইমেজ বা ভিডিও যোগ করতে চান তখনই মেগা মেনু প্রয়োজন। আসুন কিভাবে আমরা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এ একটি মেগা মেনু এড করতে পারব সে বিষয়ে আলচোনা  করা যাক।

ওয়ার্ডপ্রেস এ মেগা মেনু এড করবেন কিভাবে ?

প্রথমে আপনাকে Max Mega Menu প্লাগইনটি ইনস্টল এবং একটিভ করতে হবে। এটা বিনামূল্যে পাওয়া সেরা মেগা মেনু ওয়ার্ডপ্রেস প্লাগইন। আরো বিস্তারিত জানার জন্য, কীভাবে একটি ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করবেন সে বিষয়ে জানতে ক্লিক করুন
অ্যাক্টিভেশনের পরে প্লাগইনটি আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিনের লেফট সাইডবার মেনুতে একটি নতুন মেনু আইটেম, Mega Menu এড করবে। এটিতে ক্লিক করলে আপনাকে প্লাগইন সেটিংস পেইজ এ নিয়ে যাবে।

বেশিরভাগসময় এর ডিফল্ট সেটিংস ওয়েবসাইটের জন্য কাজ করে। অনেকসময় আপনাকে মেনুর কালার পরিবর্তন করতে হতে পারে যাতে আপনার ওয়ার্ডপ্রেস থিম এর ন্যাভিগেশন মেনুর সাথে কালার কম্ভিনেসন ঠিক থাকে।
আপনার থিমটিতে কোন কালার গুলো ব্যবহার করা হয়েছে তা জানতে আপনি আপনার ব্রাউজারের ইন্সপেক্ট ইলিমেন্ট ব্যবহার করতে পারেন।

এখান থেকে আপনি কালার হেক্স কোড পেতে পারেন, পরে তা ব্যবহার করার জন্য একটি .txt ফাইলে এটি সেইভ করতে পারেন।
পরবর্তীতে আপনি মেগা মেনু সেটিংস পৃষ্ঠায় ‘মেনু থিম’ ট্যাবে ক্লিক করুন এবং তারপর ‘মেনু বার’ বিভাগে ক্লিক করুন।

প্রথমে আপনাকে Appearance »Menus পৃষ্ঠায় যেতে হবে এবং টপ লেভেল আইটেমগুলি সেট করেতে হবে।
পরবর্তীতে, মেনু স্ক্রিনে আপনাকে ‘Max Mega Menu সেটিংস’ এর অধীনে বাক্সটি চেক করে মেগা মেনুটি একটিভ করতে হবে।

এর পরে আপনি আপনার মাউস পয়েন্টটি মেনু আইটেমে নিলেই এবং আপনি মেনু ট্যাবে “Mega Menu” বাঁটনটি দেখতে পাবেন। বাটনটিতে ক্লিক করলে একটি পপআপ আপ আসবে। এখানে আপনি আপনার মেগা মেনুতে যে কোন ওয়ার্ডপ্রেস উইজেট যোগ করতে পারেন এবং কলাম সংখ্যা সিলেক্ট করে দিতে পারবেন।

আপনি উইজেট সেটিংস সম্পাদনা করতে উইজেটের সেটিংস আইকনে ক্লিক করতে পারেন। উইজেট সেটিংস সেইভ করতে সেইভ বাটনে ক্লিক করতে ভুলবেন না। উপরের কাজ গুলি সঠিকভাবে সম্পন্ন হলে আপনি পপআপ ক্লোজ করতে পারেন এবং মেগা মেনুটির অ্যাকশন দেখতে আপনার ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

আশা করি আমর এই নিবন্ধটি আপনাকে ওয়ার্ডপ্রেস একটি মেগা মেনু কিভাবে এড করবেন তা শিখতে সাহায্য করেছে। ওয়েব ডেভেলপমেন্ট বিষয়ে নতুন নতুন পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।

0 Comments

Md. Shah Jamal Sumon

As a Full Time Web Developer, WordPress & Laravel Specialist Since 2015.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

18 − 8 =