ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

কিভাবে সি-প্যানেলে লগইন করতে হয়।

how-to-login-to-cpanel

যারা ইতিপূর্বে সি-প্যানেল ব্যবহার করেছেন তারা অবশ্যই জানেন কিভাবে সি-প্যানেলে লগইন করতে হয়। যারা Web Host BD থেকে ডোমেইন হোস্টিং ক্রয় করেছেন এবং পূর্বে সি-প্যানেল ব্যবহার করার কোন অভিজ্ঞতা নেই তারা আমাদের এই টিউটোরিয়ালটি দেখে জেনে নিতে পারবেন কিভাবে সি-প্যানেলে লগইন করতে হয়।

সি-প্যানেল হল ওয়েব হোস্টিং পরিচালনা করার জন্য বহুল ব্যবহৃত একটি সফটওয়্যার। সরাসরি Text Command না দিয়ে Graphical User Interface এর মাধ্যমে ওয়েব সার্ভার পরিচালনা করার সহজ সমাধান হল সি-প্যানেল। সি-প্যানেল ব্যবহার করে আপনি আপনার ওয়েব সার্ভারে ফাইল আপলোড, ওয়েবমেইল তৈরি করা, এবং Access করা, Database তৈরি এবং ব্যবহার করা সহ নানা ধরনের কাজ খুব সহজেই করতে পারবেন।

হোস্টিং সি-প্যানেলে লগইন করার জন্য সর্বপ্রথম আমাদের লগইন ইনফরমেশন জেনে নিতে হবে। Web Host BD থেকে যেকোন হোস্টিং প্লান ক্রয় করে পেমেন্ট নিশ্চিত করলেই আপনার Email Address এ সার্ভিস Activation সংক্রান্ত কয়েকটি মেইল পাবেন। সার্ভিস সংক্রান্ত তথ্য গুলো জানতে আপনার ইমেইলে প্রবেশ করুন। আপনার ইমেইলে Registration Confirmation, Order Confirmation, Invoice, Payment Confirmation এবং New Account Information সাবজেক্টে কয়েকটি মেইল দেখতে পারবেন। একইসাথে অনেকগুলো মেইল আসলে মেইল প্লান সেই মেইলগুলোকে Spam Box এ রেখে দেয়। দুর্ঘটনাবসত এই ইমেইল গুলো আপনার ইনবক্সে না পেলে Spam Box এ খোঁজ করবেন। আপনার Inbox অথবা Spam Box এ কোন মেইল না পেয়ে থাকলে বা রেজিস্ট্রেশান এর সময় মেইল আইডি ভুল দিয়ে থাকলে আমাদের হেল্পলাইনে কল করুন অথবা ক্লায়েন্ট এরিয়া থেকে সাপোর্টে একটি টিকেট ওপেন করুন। হোস্টিং সি-প্যানেলের লগইন বিস্তারিত জানতে New Account Information এই ইমেইলে ক্লিক করুন। New Account Information ইমেইলটির লগইন Details সেকশন থেকে আপনার সি-প্যানেলে লগইন করার ইউজার নেইম এবং পাসওয়ার্ডটি পেয়ে যাবেন।

এখন আমরা www.webhostbd.com এই ডোমেইন এর হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করে দেখাব। হোস্টিং সিপ্যানেলে প্রবেশ করার জন্য আপনার ডোমেইন নামের পর একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে “cpanel”। আমাদের ইমেইল একাউন্ট থেকে ইউজার নেইম এবং পাসওয়ার্ডটি কপি করে এখানে বসাবো এবং লগইন Button এ ক্লিক করব। এভাবে আমরা খুব সহজে আমাদের হোস্টিং সি-প্যানেলে লগইন করতে পারি। আপনি  যদি Web Host BD থেকে শুধুমাত্র হোস্টিং সার্ভিস ক্রয় করে থাকেন এবং ডোমেইনটি অন্য কোন সার্ভিস প্রভাইডার এর কাছে থেকে ক্রয় করে থাকেন, সেক্ষেত্রে সর্বপ্রথম আপনার ডোমেইন কন্ট্রোল প্যানেলে প্রবেশ করে Web Host BD থেকে প্রাপ্ত Name server Information দিয়ে Name server টি আপডেট করতে হবে। আপনার হোস্টিং এর Name server টি New Account Information ইমেইল থেকে জেনে নিতে পারবেন। Name server আপডেট হতে কিছু সময় লাগতে পারে। Name server আপডেট না হওয়া পর্যন্ত আপনি (Domain name/c-panel) এই লিঙ্কটি ভিজিট করে সি-প্যানেলে লগইন করতে পারবেন না। এসময় সি-প্যানেলে লগইন করার জন্য আপনাকে হোস্টিং Ip Address এর মাধ্যমে লগইন করতে হবে। Ip Address এর মাধ্যমে লগইন Url টি আপনি New Account Information ইমেইল থেকে জেনে নিতে পারবেন। আর Name server আপডেট হয়ে গেলে সরাসরি আপনার ডোমেইন নেইম এর পর একটি (/) দিয়ে হবে “c-panel” লিখে ভিজিট করলে সি-প্যানেলে লগইন করতে পারবেন। কিভাবে Name server আপডেট করতে হয় তা যদি না জেনে থাকেন তবে আমাদের হেল্পলাইনে কল করে সমস্যাটির সমাধান নিতে পারবেন।

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

nine − eight =