ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন।

how-to-install-wordpress-manually-in-web-hosting-using-cpanel

আজকে আপনাদেরকে দেখাবো সি-প্যানেলের মাধ্যমে ম্যানুয়ালী কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন। প্রথমেই আমরা WordPress cms এর Official ওয়েবসাইট wordpress.org থেকে Installation ফাইলটি Download করব। Download WordPress Button এ ক্লিক করব। Download Page থেকে আমরা WordPress এর আপডেট Version টি Download করতে পারব। Download WordPress 4.9 এই Button এ ক্লিক করব। Installation ফাইলটি Download হয়ে গেলে আমরা আমাদের হোস্টিং প্যানেলে এই ফাইলটি আপলোড করব।

হোস্টিং সিপ্যানেলে প্রবেশ করার জন্য আপনার ডোমেইন নামের পর একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে “cpanel”। হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে এখানে লগইন করতে হবে।

লগইন হয়ে গেলে Files সেকশন থেকে File Manager এ ক্লিক করব। এখান থেকে public_html এই ডিরেক্টরিতে প্রবেশ করব। এখানে আমরা WordPress Installation ফাইলটি আপলোড করব। আপলোড করার জন্য আপলোড Button এ ক্লিক করব। Select File Button এ ক্লিক করব। WordPress Installation ফাইলটি Select করব এবং Open Button এ ক্লিক করব। আপলোড Complete হয়ে গেলে Browser টি Close করে দিব। এরপর Reload Button এ ক্লিক করব। Installation ফাইলটি Zip আকারে আছে আমরা Unzip করার জন্য ফাইলটি সিলেক্ট করব এবং Extract এ ক্লিক করব। Extraction Complete হয়ে গেলে Close Button এ ক্লিক করব। এখানে WordPress নামে Extracted ফোল্ডার দেখতে পারব। Zip ফাইলটি সিলেক্ট করব এবং ডিলিট করে দিব।

WordPress ডিরেক্টরিতে প্রবেশ করব Installation ফাইলগুলো WordPress ডিরেক্টরি মাঝে আছে। ফাইলগুলো আমরা Home ডিরেক্টরিতে Move করব। এজন্য Select All Button এ ক্লিক করব। মেনুবার থেকে Move Button এ ক্লিক করব এবং WordPress লেখাটি Remove করে দিব। Move File Button এ ক্লিক করব। এই ডিরেক্টরি থেকে বের হতে Up One Level এই Button এ ক্লিক করব। Empty WordPress ফোল্ডারটি ডিলিট করে দিব। Installation Process টি Run করার জন্য আমাদের একটি Database Create করতে হবে এবং  Database এর ইনফরমেশনগুলো wp_config_sample.php এই ফাইলটিতে ইনপুট দিতে হবে। Database এর অর্থ হল তথ্য ভান্ডার। তথ্য সংরক্ষণ এবং ডাটা ব্যবহার করতে Database Program টি আমাদের সাহায্য করে। Create হয়ে গেলে Go Back Button এ ক্লিক করব।

Current Database সেকশনে আমরা যে Database Create করেছি তা দেখতে পারব। একটি ওয়েবসাইটে যেমন Access করতে ইউজার নেইম এবং পাসওয়ার্ড লাগে তেমন Database এ কোন তথ্য সংরক্ষণ অথবা ব্যবহার করতে একটি ইউজার Create করতে হবে। Scroll করে নিচে আসলে নতুন একটি ইউজার Create করার জন্য একটি সেকশন দেখতে পারব। ইউজার নেইম ফিল্ডে একটি ইউজার নেইম দিব। পাসওয়ার্ড জেনারেটর এর মাধ্যমে আমরা Secure একটা পাসওয়ার্ড জেনারেট করে নিব। জেনারেট হওয়া পাসওয়ার্ডটি অবশ্যই Copy করে রাখব। I have copied this database create করার জন্য c-panel মেইন tab  টি সিলেক্ট করব। Database সেকশন থেকে My SQL Database এই অপশনটি সিলেক্ট করব।  Create new database সেকশনে database এর নাম দিব Web Host BD. এরপর Create Database Button এ ক্লিক করব। Database password এই অপশন সিলেক্ট করব এবং ইউজ পাসওয়ার্ড Button এ ক্লিক করব। Create User Button এ ক্লিক করব। Quotation এর মাঝে থাকা ইউজার নেইমটি হবে আমাদের Database ইউজার নেইম। Database ইউজার নেইমটি  Copy করব এবং এবং তা কোথাও Save করে রাখব। Add user to Database এই সেকশন থেকে আমরা যে Database টি Create করেছি সেই Database এর ইউজারটি Add করব। All Privileges এ টিকমার্ক দিব এবং Make Change Button এ ক্লিক করব। Go Back Button এ ক্লিক করলে আমরা আমাদের Database সেকশন এ চলে আসব। Database Create এবং Database ইউজার নেইম Add করার সমস্ত কাজ আমরা শেষ করে ফেলেছি।

এখন আমরা ওয়ার্ডপ্রেস কনফিগ ফাইলে Database এর ইনফরমেশন গুলো ইনপুট দিব। File Manager অপশন সিলেক্ট করব। Wp-config-sample.php এই ফাইলটি সিলেক্ট করব এবং উপরের মেনু থেকে Rename অপশনে ক্লিক করব। এখান থেকে sample লেখাটি মুছে দিব এবং Wp-config .php এই নামে Rename করব। Database এর ইনফরমেশন গুলো ইনপুট দিতে Wp-config .php এই ফাইলটি সিলেক্ট করব এবং উপরের মেনু থেকে Edit অপশনে ক্লিক করব। Database Name Here এখানে আমাদের Database নেইমটি দিব। User Name Here এখানে আমরা আমাদের Database ইউজার নেইমটি দিব। Password Here এখানে আমাদের Database Password টি দিব এবং Save Change এই  Button এ ক্লিক করব। Save হয়ে গেলে WordPress Installation Process টি Run করতে আমাদের ওয়েবসাইট ভিজিট করব। এখান থেকে Language সিলেক্ট করব এবং Continue Button এ ক্লিক করব।

Side Title ফিল্ডে আমাদের সাইট নেইম দিব। WordPress Admin Panel এ প্রবেশ করার জন্য একটি ইউজার নেইম Create করব। পাসওয়ার্ড ফিল্ডে অটোমেটিক একটি পাসওয়ার্ড জেনারেট হয়ে গেছে। আমরা ইউজার নেইম এবং পাসওয়ার্ডটি কোথাও Note করে রাখব। Your Email সেকশনে আমাদের পার্সোনাল Email Address টি দিব এবং Install WordPress এই Button এ ক্লিক করব। Install হয়ে গেলে Success লেখাটি Show করবে। WordPress Admin Panel এ প্রবেশ করার জন্য আমাদের ডোমেইন নেইমের পর একটি স্লাশ (/) দিয়ে লিখতে হবে wp-admin   WordPress Installation এর সময় আমরা যে ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়েছিলাম সেই ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে এখানে লগইন করব। লগইন হয়ে গেলে WordPress Dashboard থেকে আমাদের সাইট এর ডিজাইন, নতুন পোস্ট দেওয়া, মিডিয়া আপলোড অথবা পেইজ ডিজাইন যাবতীয় কাজ এখান থেকে করতে পারব। এভাবে আমরা সি-প্যানেলের মাধ্যেমে ম্যানুয়ালী WordPress Install করতে পারি।

বিষয়টি আরও সুন্দরভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখুন……

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

eighteen + 1 =