ওয়েব ডেভলপমেন্ট

কিভাবে ওয়ার্ডপ্রেসে প্লাগইন ইন্সটল করবেন?

how-to-install-plugins-in-wordpress

ইতিপূর্বে আমরা ওয়ার্ডপ্রেসের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। এবার আমরা দেখব কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল করতে হয়। তার আগে আসুন জেনে নেই প্লাগইন আসলে কি?

প্লাগইন কি?

ওয়ার্ডপ্রেসে প্লাগইন হলো এক ধরনের অ্যাপ্লিকেশন যার মাধ্যমে ওয়েবসাইটে নতুন নতুন ফাংশন এবং ফিচার যুক্ত করা যায়। এগুলো অনেকটা মোবাইলের অ্যাপ্লিকেশনগুলোর মতই কাজ করে। ওয়ার্ডপ্রেসের প্লাগইনস ডিরেক্টরিতে অনেক ফ্রি প্লাগইন পাওয়া যায়। এছাড়া আরো কিছু প্রিমিয়াম প্লাগইন রয়েছে যেগুলো কিনে ব্যবহার করতে হয়।

প্লাগইনের মাধ্যমে কি করা যায়?

মনে করুন আপনার ওয়েবসাইটে এমন কিছু ফিচার যুক্ত করতে চান যেগুলো ডিফল্টভাবে ওয়ার্ডপ্রেসে নেই। এই সমস্যা সমাধানের জন্য ডেভলপাররা প্রোগ্রামিংয়ের মাধ্যমে বিভিন্ন প্লাগইন তৈরি করে থাকেন। যা যেকোন ধরনের ওয়েবসাইট তৈরিতে সাহায্য করে। বেশকিছু জনপ্রিয় প্লাগইনস রয়েছে, যেমন –

  • Woocommerce প্লাগইনের মাধ্যমে অনলাইন শপ তৈরি করা যায়।
  • Envira Gallery প্লাগইনের মাধ্যমে ফটোগ্রাফি ওয়েবসাইট তৈরি করা যায়।

এছাড়া সাইটের SEO করা,  সাইটের স্পীড বাড়ানো, নিরাপত্তা বাড়ানো, যোগাযোগ ফরম, সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য বা গ্যালারী তৈরির জন্য বিভিন্ন ধরণের ওয়ার্ডপ্রেস প্লাগইন রয়েছে।

প্লাগইন কিভাবে কাজ করে?

ওয়ার্ডপ্রেসকে এমনভাবে বানানো হয়েছে যাতে করে যে কেউ চাইলেই তার নিজের মত করে মডিফাই করতে পারবে। WordPress plugin API এর মাধ্যমে WordPress এর Functionality মডিফাই করা সম্ভব। আপনি চাইলে যেকোন সময়ে প্লাগইনগুলো একটিভ এবং ডিএকটিভ করতে পারেন।

সাধারণত ওয়ার্ডপ্রেস সাইটে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাবার জন্য প্লাগইন ব্যবহার করা হয়ে থাকে। ওয়ার্ডপ্রেস ইন্সটল দেওয়ার পর ওয়ার্ডপ্রেস সাইটে আরও Functionality যোগ করার জন্য আমরা প্লাগইন ইন্সটল দিতে পারি। কারণ একটি ওয়ার্ডপ্রেস সাইটে কি কি ফাংশন বা ফিচার অ্যাড করবেন তা অনেকটা প্লাগইনের উপর নির্ভর করে থাকে।

কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল করব?

প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের অ্যাডমিন প্যানেলে লগইন করুন। এবার আপনি একটি ড্যাশবোর্ড দেখতে পাবেন। এবার নিচের ছবিটিকে অনুসরণ করুন।

ছবিতে মার্ক করা অংশে Plugins অপশন দেখতে পাবেন, সেখানে মাউস পয়েন্টার নিয়ে গেলে কিছু অপশন বের হবে। এবার Add New লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি নিচের ছবির দেখতে পাবেন।

সার্চ বক্সে Contact Form লিখে সার্চ দিলে অনেকগুলো প্লাগইনের লিস্ট দেখতে পাবেন। সেখান থেকে আমরা Contact form 7 নামের প্লাগইনটি ইন্সটল করব। এর পাশে লেখা Install Now বাটনে ক্লিক করুন।

এবার Installation প্রক্রিয়া শেষ হলে, Activate লেখা বাটনে ক্লিক করে প্লাগইনটি সক্রিয় করুন।

ওয়ার্ডপ্রেস প্লাগইন সেটিংস

প্লাগইন ইন্সটল করা ও সক্রিয় করা হয়ে গেলে বাম পাশের অ্যাডমিন বারে Contact নামে নতুন একটি মেন্যু দেখতে পাবেন। এবার এটিতে ক্লিক করে প্লাগইনটির সেটিংস ঠিক করে নিতে পারেন। অথবা Plugins মেন্যু থেকে প্রতিটি ইন্সটল প্লাগইনের লিস্ট পাবেন। সেখানে প্রায় সবগুলোর ক্ষেত্রেই পাবেন Settings নামে একটা অংশ। সেখান থেকেও প্লাগইন সেটিংস পরিবর্তন করে নিতে পারবেন।

তবে সব প্লাগইনের ইন্সটল পদ্ধতি একই রকম হলেও সেটিং পদ্ধতি একই রকম নাও হতে পারে। প্রত্যেকটি প্লাগইনেই ইন্সটল এবং সেটিং করার জন্য ডকুমেন্টেশন দেয়া থাকে। এই ডকুমেন্টেশন দেখে খুব সহজেই আপনি খুব সহজেই যেকোন প্লাগইন ইন্সটল করে নিতে পারবেন।

বিশেষ সতর্কতাঃ

  • লাইভ ওয়েবসাইটে প্লাগইন ইন্সটল করার আগে অবশ্যই লোকাল সার্ভারে পরীক্ষা করে নেয়া উচিত।
  • প্রয়োজনের অতিরিক্ত প্লাগইন ইন্সটল করা উচিত নয়।
  • থার্ড পার্টি ওয়েবসাইট থেকে প্লাগইন ডাউনলোড করে ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা করা উচিত।
0 Comments

Ahmed Imran

There is nothing to say about myself

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

sixteen − thirteen =