ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

সরাসরি সি-প্যানেল থেকে কিভাবে ফাইল আপলোড করতে হয়।

how-to-file-upload-in-cpanel

ওয়েবসাইটে কোন ফাইল আপলোড করার সবচেয়ে দ্রুততম এবং সহজ পদ্ধতি হল সি-প্যানেলে ফাইল ম্যানেজারের মাধ্যমে ফাইল আপলোড করা। এজন্য প্রথমেই আমাদের হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করতে হবে। সিপ্যানেলে প্রবেশ করার জন্য আপনার ডোমেইন নামের পর একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে “cpanel”। আপনার হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার এখানে লগইন করতে হবে। লগইন হয়ে গেলে সি-প্যানেলে ফাইল সেকশন থেকে file manager এ ক্লিক করুন। এখানে যে ডিরেক্টরি দেখতে পাচ্ছি তা আমাদের হোম ডিরেক্টরি। আমরা এখানে কোন ফাইল আপলোড করব না। আমাদের ওয়েবসাইট এর যাবতীয় ফাইল আমরা public_html ফোল্ডারে আপলোড করব। public_html এ ক্লিক করে আমাদের ওয়েব রুট ডিরেক্টরিতে প্রবেশ করব। সি-প্যানেলে ফাইল ম্যানেজারের মাধ্যমে আমরা প্রতিবার একটিমাত্র ফাইল আপলোড করতে পারব। আপনি যদি একসাথে অনেকগুলো ফাইল অথবা আপনার সম্পূর্ণ ওয়েবসাইটটি একসাথে আপলোড করতে চান তাহলে FTP ক্লাইন্ট এর মাধ্যমে তা করতে পারবেন।

আপনি চাইলে উক্ত লিঙ্ক ভিজিট করে কিভাবে ফাইল জিলা FTP ক্লাইন্ট এর মাধ্যমে ওয়েবসাইটে ফাইল আপলোড করতে হয় তা দেখে নিতে পারেন। অথবা আপনার ওয়েবসাইটের সকল ফাইলগুলো কম্প্রেস করে একটি zip file তৈরি করুন। এই zip file সি-প্যানেলের মাধ্যমে আপলোড করতে পারবেন। এবং zip file এর কন্টেন্টগুলো সি-প্যানেলের ফাইল ম্যানেজারের রুট ডিরেক্টরিতে Extract করে নিতে পারবেন। কিভাবে সি-প্যানেলের ফাইল ম্যানেজার ব্যবহার করে ওয়েবসাইটের ফাইলগুলো zip আকারে আপলোড করতে হয় তা নিচে দেখানো হলঃ

এজন্য ফাইল ম্যানেজারে মেনুবার থেকে আপলোড বাটনে ক্লিক করুন। সিলেক্ট ফাইলে ক্লিক করে আপনার ওয়েবসাইটের  zip file টি অথবা আপনি যে ফাইলটি আপলোড করতে চান সেই ফাইলটি সিলেক্ট করুন এবং Open Button এ ক্লিক করুন। একটি ডায়ালগ বক্সে ফাইল আপলোড Status দেখতে পারবেন। আপলোড কমপ্লিট হয়ে গেলে Back to বাটনে ক্লিক করুন। এখানে আপলোডকৃত zip file টি দেখতে পারবেন। zip file টি Extract করার জন্য ফাইলটি সিলেক্ট করুন এবং মেনুবার থেকে Extract বাটনে ক্লিক করুন। Extract ভেরিফিকেশন ডায়ালগ বক্স থেকে Extract ফাইল বাটনে ক্লিক করুন। Extraction কমপ্লিট হয়ে গেলে Close বাটনে ক্লিক করুন। এখানে আমরা আমাদের Extracted ফাইলের কন্টেন্টগুলো দেখতে পারব। অপ্রয়োজনীয় zip file সিলেক্ট করব এবং ডিলিট বাটনে ক্লিক করে ডিলিট করে দিব। এভাবে আমরা সি-প্যানেলের ফাইল ম্যানেজার ব্যবহার করে আমাদের ওয়েবসাইটে ফাইল আপলোড করতে পারি।

বিষয়টি আরও সুন্দরভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখতে পারেন…

 

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

19 − 16 =