ওয়েব ডিজাইন, ওয়েব ডেভলপমেন্ট, টিউটোরিয়াল, বিবিধ

কিভাবে সহজেই বহুভাষী বা মাল্টিল্যাংগুয়াল ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করবেন?

how-to-easily-create-a-multilingual-wordpress-site

আপনি কি একাধিক ভাষায় আপনার ওয়ার্ডপ্রেস সাইটের অনুবাদ করতে চান? এই প্রবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে সহজে একটি বহুভাষী ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করা যায়।

একাধিক ভাষায় ওয়েবসাইট তৈরি করতে চাইলে, আপনি কি প্রতিটি ভাষার জন্য আলাদা আলাদা সাইট ডেভেলপ করবেন? সহজ ভাষায় এর উত্তর হচ্ছে, না। আপনাকে প্রতিটি ভাষার জন্য একটি মাল্টি সাইট সেট আপ বা আলাদা ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হবে না। আপনি সহজেই আপনার ওয়ার্ডপ্রেস পোস্ট, পেইজ, ট্যাগ, ক্যাটাগরি এবং থিম অনুবাদ করতে পারবেন যতটা ভাষা আপনার দরকার। অর্থাৎ আপনার সাইটের সকল কিছুই যে কোন ভাষায় অনুবাদ করতে পারবেন।

দুটো উপায়ে আমরা একটি ওয়ার্ডপ্রেস সাইটকে মাল্টিল্যাঙ্গুয়াল করতে পারি। এ প্রবন্ধে আমরা দুটো বিষয় নিয়েই বিস্তারিত আলোচনা করব।

প্রথম পদ্ধতি হলো আপনার পছন্দের ভাষায় সমস্ত কন্টেন্টকে ম্যানুয়ালি অনুবাদ করা। অনেকের মতে ম্যানুয়ালি কন্টেন্ট অনুবাদ একটি ভাল পদ্ধতি। কেননা এটি আপনাকে আপনার ওয়েবসাইটের মান বজায় রাখতে সহায়তা করে। তাছাড়া আপনি নিজের ভাষায় বা পেশাদারদের ভাষায় আপনার সাইটের অনুবাদ করাতে পারবেন।

দ্বিতীয় পদ্ধতিটি Google Translate ব্যবহার করে আপনার সাইটের সকল কন্টেন্টকে অনুবাদ করা। আপনার যদি অনুবাদের রিসোর্স না থাকে এবং আপনি এখনি ভিজিটরদের অন্যান্য ভাষায় কন্টেন্ট দেখাতে চান, তাহলে আপনি Google Translate ব্যবহার করতে পারেন। এটি ভিজিটরদের জন্য ভাষা নির্বাচন করার একটি মেনু বা যে কোন ধরনের সুইচার এড করবে। যা ব্যবহার করলে Google Translate এর মাধ্যমে নির্বাচন করা ভাষায় অনুবাদ হবে। এই পদ্ধতির নেতিবাচক দিক হচ্ছে সাধারনত অনুবাদগুলোর গুণগত মান ভালো হয় না।

ম্যানুয়ালি অনুবাদের মাধ্যমে মাল্টিল্যাঙ্গুয়াল ওয়ার্ডপ্রেস সাইট কিভাবে প্রস্তুত করা যায় আসুন সেটা জানতে চেষ্টা করি।

ম্যানুয়ালি অনুবাদের মাধ্যমে মাল্টিল্যাঙ্গুয়াল ওয়ার্ডপ্রেস সাইট তৈরিঃ

প্রথমে আপনাকে  Polylang প্লাগইনটি ইনস্টল এবং সক্রিয় করতে হবে। অ্যাক্টিভেশন করার পরে, প্লাগইন কনফিগার করার জন্য আপনি Settings » Languages ভিজিট করে প্রয়োজন অনুযায়ী কনফিগার করে নিতে পারবেন।

 Languages Settings পৃষ্ঠাটিকে তিনটি ট্যাবে বিভক্ত। প্রথম ট্যাবটি ‘Languages‘ লেবেলযুক্ত। এখানে আপনি আপনার সাইটে যে যে ভাষা ব্যবহার করতে চান সেগুলো এড করতে পারবেন। আপনি এখানে ডিফল্ট ভাষা এড করবেন, সেইসাথে ইউজাররা আপনার সাইটে যেসকল ভাষা সুইচ করে তার অনুবাদ দেখবে সেগুলোও এড করবেন।

ভাষা এড করার পরে, ‘Strings Translation’  ট্যাবে স্যুইচ করুন। এখানে আপনি সাইটের টাইটেল, বিবরণ অনুবাদ করতে পারবেন এবং তারপর  date and time format সেট করতে পারবেন।

কনফিগারেশনের শেষ ধাপ ‘Settings’ ট্যাব। এখানে আপনি আপনার সাইটের জন্য একটি ডিফল্ট Languages এবং অন্যান্য technical সেটিংস গুলো সেট করতে পারবেন।

নতুন ডেভেলপারদের জন্য পরামর্শ হল URL পরিবর্তন করবেন না, তাই প্রথম অপশন সিলেক্ট করুন। কারণ যদি আপনি কখনও এই প্লাগইনটি ডিএকটিভ করেন, তাহলে এই সবগুলো লিঙ্ক ব্রেক হবে। যারা মাল্টিল্যাংগুয়েজ এসইও এর পূর্ণ সুবিধা পেতে চান। তাদের জন্য পরামর্শ হল তারা দ্বিতীয় অপশনটি সিলেক্ট করবেন। Detect browser language অপশনটি সিলেক্ট করুন। এটি করার মাধ্যমে, ইউজাররা স্বয়ংক্রিয়ভাবে তাদের পছন্দসই ভাষাতে কন্টেন্ট দেখতে পাবেন এবং প্রয়োজন হলে ভাষাটি সুইচ করতে পারবেন। এসকল কাজ শেষ হলে Save Changes বাটনে ক্লিক করুন।

ওয়ার্ডপ্রেসের মধ্যে মাল্টি ল্যাংগুয়াল কন্টেন্ট এডঃ

Polylang প্লাগইনটিতে বিভিন্ন ভাষায় কন্টেন্ট যুক্ত করার সুবিধা আছে। এটি সহজভাবে নতুন পোস্ট/পেইজ তৈরি করার বা এটিকে এডিট করার অপশন প্রদান করে। আপনি Language মেটা বক্স এ সকল ভাষাগুলোর অপশন লক্ষ করে থাকবেন সেখান থেকে ভিন্ন ভিন্ন ভাষায় কন্টেন্ট এড করবেন।

আপনার ডিফল্ট ভাষাটি স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত হবে, তাই আপনি প্রথমে আপনার ডিফল্ট ভাষাতে কন্টেন্ট এড করতে পারেন এবং তারপরে অন্যন্য ভাষায় এই কন্টেন্ট এর  অনুবাদ করুন। অনুবাদ করতে  ভাষার পাশে + বাঁটনে ক্লিক করতে হবে এবং তারপর সেই ভাষাটির জন্য কন্টেন্ট এড করুন।

সব কাজ শেষ হলে আপনি আপনার পোস্ট এবং পেজগুলো পাবলিশ করতে পারেন। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে Polylang কাস্টম পোস্ট টাইপ এর কাজ করে তাই এটা স্পষ্ট যে আপনার ওয়েবসাইটকে মাল্টিল্যাঙ্গুয়াল করতে সাহায্য করে।

ক্যটাগরি, ট্যাগস এবং কাস্টম ট্যাক্সনমিগুলো অনুবাদ করাঃ

আপনি ক্যটাগরি এবং ট্যাগস এবং কাস্টম ট্যাক্সোনমিগুলো অনুবাদ করতে পারবেন। আপনি যদি ক্যটাগরি অনুবাদ করতে চান তাহলে আপনাকে Posts » Categories তে যেতে হবে।

আপনার ডিফল্ট ভাষা স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত হবে, তাই আপনি প্রথমে আপনার ডিফল্ট ভাষাতে ক্যাটাগরি এড করতে পারেন এবং তারপরে অন্যন্য ভাষায় এই ক্যাটাগরি এর  অনুবাদ করুন। অনুবাদ করতে  ভাষার পাশে + বাঁটনে ক্লিক করতে হবে এবং তারপর সেই ভাষাটির জন্য ক্যাটাগরি এড করুন।

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে মাল্টি ল্যাঙ্গুয়াল সুইচার ডিসপ্লে করুনঃ

আপনার সাইটে একটি মাল্টিল্যাঙ্গুয়াল সুইচার এড করুন যাতে ইউজাররা আপনার সাইট ভিজিট করার সময় তাদের পছন্দ মত ল্যাংগুয়েজ নির্বাচন করতে পারেন। Polylang প্লাগইনটি সুইচার এডের ক্ষেত্রে খুব সহজ একটি পদ্ধতি এড করেছে। আপনি Appearance »Widgets– এ যান language switcher উইজেটটি এড করুন আপনার সাইডবারে বা অন্য উইজেট সেকশনে।

আপনি ড্রপ ডাউন এড করতে পারেন অথবা ফ্ল্যাগসহ ভাষার নামও ব্যবহার করতে পারেন। আপনার সকল কাজ সম্পন্ন হলে উইজেট সেটিংস এ সেইভ বাটনে ক্লিক করুন। সুইচার এড হলে এমন দেখা যাবে।

Google Translate ব্যবহার করে মাল্টিল্যাঙ্গুয়াল ওয়ার্ডপ্রেস সাইট তৈরিঃ

আপনার পক্ষে হয়ত সকল ভাষায় অনুবাদ করা সম্ভব হবে না, কিন্তু আপনি ভিজিটরকে অন্যান্য ভাষার অনুবাদ দেখাতে চান। সেক্ষেত্রে Google Translate ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে আপনার সাইটের সকল কন্টেন্ট অনুবাদ করতে পারেন। প্রথমে আপনাকে Google Language Translator  প্লাগইনটি ইনস্টল এবং একটিভ করতে হবে। একটিভ করার পরে কনফিগার করতে Settings » Google Language Translator ভিজিট করুন 

প্লাগইনটি আপনাকে প্রায় সকল ভাষাই নির্বাচন করার সুযোগ দেয়। কেননা Google Translate এর মাধ্যমে যে সকল ভাষায় অনুবাদ করা যায় সেখান থেকে আপনি আপনার প্রয়োজন মত সিলেক্ট করে নিতে পারেন যাতে করে ভিজিটররা সুইচ করে তাদের পছন্দ মত অনুবাদ দেখতে পারেন। এটি একটি স্বয়ংক্রিয় প্লাগইন তবে আপনার পছন্দ মত কনফিগার করে নিতে পারবেন এর সেটিংস থেকে।  প্লাগইন সেট আপ কিভাবে করবেন সে বিষয়ে বিস্তারিত জানার জন্য  ভিডিওটি দেখতে পারেন। 

আজ এ পর্যন্ত, নতুন একটি বিষয় নিয়ে  আপনাদের সামনে হাজির হব অন্য দিন। টেকপেইজবিডির সাথেই থাকুন ।

 

 

0 Comments

Md. Shah Jamal Sumon

As a Full Time Web Developer, WordPress & Laravel Specialist Since 2015.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

19 + eighteen =