ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

কিভাবে ডাটাবেজ টেবিল তৈরি করতে হয় এবং ডাটা ইনপুট দিতে হয়

how-to-create-table-and-insert-data-in-database

সি-প্যানেলের Php My Admin থেকে আমরা খুব সহজেই ডাটাবেজ টেবিল তৈরি করতে পারি এবং তাতে ডাটা ইনপুট দিতে পারি। এজন্য প্রথমেই আমাদের হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করতে হবে। হোস্টিং স-প্যানেলে প্রবেশ করার জন্য আপনার ডোমেইন নামের পর একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে “cpanel”.হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে এখানে লগইন করুন। লগইন হয়ে গেলে সি-প্যানেলের ডাটাবেজ সেকশন থেকে Php My Admin এ ক্লিক করুন। এই পেইজের বাম সাইটে আমরা যে ডাটাবেজ তৈরি করেছি তা দেখতে পারবো। আমরা যে ডাটাবেজ টেবিল তৈরি করতে চাই সেই ডাটাবেজ সিলেক্ট করবো। এই গঠন পেইজ থেকে আমরা নতুন একটি টেবিল তৈরি করতে পারবো। নেম ফিল্ডে নতুন টেবিলের নাম লিখবো। Number of colum fild কয়টি কলাম করতে চান তা নির্ধারণ করে দিন। ধরুন, আপনি কর্মচারীদের নাম, আইডি,বয়স,ঠিকানা এই চার ধরনের তথ্য সংগ্রহ করতে চান তাহলে এখানে কলাম নাম্বার ৪ লিখুন এবং Go Button এ ক্লিক করুন। নেইম ফিল্ডে আমরা প্রতিটি কলামের নেইম লিখবো। উদাহারণস্বরূপ, প্রথম কলামে নেইম দিলাম আইডি। দ্বিতীয় কলামে নেইম দিলাম নেইম। তৃতীয় কলামে নেইম দিলাম বয়স। শেষের কলামের নাম দিলাম ঠিকানা। এরপর টাইপ ফিল্ড থেকে প্রতিটি কলাম কোন টাইপের ডাটা সংরক্ষণ করবে তা নির্ধারণ করবে। আইডি যেহেতু পূর্ণ সংখ্যা ধারন করবে তাই INT সিলেক্ট করবো। নেমের জন্য text type বয়সের ক্ষেত্রে INT এবং ঠিকানার ক্ষেত্রে text type Index fild থেকে কোন কলামকে primary কলাম হিসাবে রাখতে চাইলে তা সিলেক্ট করুন এবং Go Button এ ক্লিক করুন। Auto increment করতে চাইলে Auto increment চেকবক্সে টিকমার্ক দিন। এছাড়াও অন্যান্য অপশনগুলো আপনার প্রয়োজন অনুসারে পরিবর্তন করে Save Button ক্লিক করুন। এখানে দেখতে পাচ্ছি যে আমাদের টেবিল তৈরি হয়ে গেছে। এই টেবিলে ডাটা ইনপুট দেওয়ার জন্য টপ বার মেনু থেকে Insert এ ক্লিক করুন। আইডি ফিল্ডে কর্মচারী আইডি লিখুন, নেম ফিল্ডে কর্মচারী নেম লিখুন, বয়স ফিল্ডে কর্মচারী বয়স লিখুন, ঠিকানা ফিল্ডে কর্মচারী ঠিকানা লিখুন। ডাটা ইনপুট দেওয়া হয়ে গেলে Go Button এ ক্লিক করুন। আমরা এখানে দেখতে পারবো One row inserted এই লেখাটি এবং আমরা যে ডাটা ইনপুট দিয়েছি তার Sql query দেখতে পারবো। আমরা যে ডাটাগুলো ইনপুট দিয়েছি তা দেখতে Browse Tab সিলেক্ট করবো। এভাবে আমরা সি-প্যানেলের Php My Admin থেকে ম্যানুয়ালি ডাটাবেজ টেবিল তৈরি করে ডাটা insert করতে পারি। বিষয়টি আরও ভালোভাবে বুঝার জন্য নিচের ভিডিওটি দেখতে পারেন।

4 Comments

Kauser Ahmed

I am online Marketer.

4 Comments

  1. Md. Zahirul Islam
    May 24, 2018 at 2:07 am

    আমি একজন ওয়েব ডিজাইনার দিয়ে একটি অনলাইন পত্রিকা করিয়েছিলাম , আমাকে সে এডমিন এর আইডি পাসওয়ার্ড দিয়েছে , আমি পাসওয়ার্ড পরিবর্তনও করে নিয়েছি কিন্ত সে কিভাবে আমার ড্যাশবোর্ডে ঢুকে সেটিং উল্টা পাল্টা করে ফেলে । যা আমার জন্য মারাত্নক ক্ষতির কারণ । প্লিজ আমাকে একটু হেল্প করুন যাতে সে আর আমার ড্যাশবোর্ডে ঢুকতে না পারে খুব উপকৃত হব। আমার ওয়েব এড্রেসটি হল

    • Kauser Ahmed
      September 5, 2018 at 12:30 pm

      আপনি সিপ্যানেল এবং ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করার ইউজার নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করে নিন। তারপরেও সমাধান না হলে হোস্টিং সার্ভার চেঞ্জ করে নিতে পারেন।
      “ধন্যবাদ

  2. Md. Zahirul Islam
    May 24, 2018 at 2:25 am

    আমার ড্যাশবোর্ডে কিভাবে ওয়েবড্জাইনার বা অন্য কেউ ঢুকতে না পারে সেই সিষ্টেমটা জানালে উপকৃত হব

    • Kauser Ahmed
      September 9, 2018 at 4:07 pm

      আপনি সিপ্যানেল এবং ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করার ইউজার নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করে নিন।

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

three + 14 =