ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

কিভাবে হোস্টিং সি-প্যানেলে একাধিক ইউজার তৈরি করতে হয়।

how-to-create-multiple-user-in-cpanel

ওয়েবসাইট মেইনটেনেন্স থেকে শুরু করে ডেভেলপ করা এবং Web Disk, Email, FTP ইত্যাদি ব্যবহার করার জন্য সি-প্যনেলের বিকল্প নেই। আর এসব কাজে আমরা অনেক সময় সি-প্যানেলে একাধিক ইউজার অ্যাড করার প্রয়োজন হয়। আমাদের এই সমস্যা সমাধানের জন্য সি-প্যানেলে ইউজার ম্যানেজার নামে একটি অপশন আছে, যা আমরা অনেকেই জানি না। আমি আপনাদের একটি হোস্টিং সি-প্যানেলে কিভাবে নতুন ইউজার অ্যাড করা হয় তা দেখাব।

এজন্য প্রথমেই আমাদের হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করতে হবে। হোস্টিং সিপ্যানেলে প্রবেশ করার জন্য আপনার ডোমেইন নামের পর একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে “cpanel”। আপনার হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার এখানে লগইন করতে হবে। লগইন হয়ে গেলে সি-প্যানেল সার্চ বার থেকে ইউজার ম্যানেজার লিখে সার্চ করুন অথবা নিচে Preference নামে একটি সেকশন পাওয়া যাবে সেখান থেকে ইউজার ম্যানেজারে ক্লিক করব। এই পেইজে আমরা আমাদের হোস্টিং সি-প্যানেলের সুপার এডমিন এর একাউন্ট দেখতে পারব। সাব একাউন্ট অ্যাড করার জন্য ডানদিক থেকে Add User Button এ ক্লিক করব। এই পেইজে আমরা যে ইউজারের নামে সাব একাউন্ট খুলতে চাই সেই ইউজারের ইনফরমেশন গুলো ইনপুট দিতে হবে। Full Name ফিল্ডে ইউজারের সম্পূর্ণ নেইমটি দিব। User Name ফিল্ডে আপনার ইচ্ছামত যেকোনো একটি ইউজার নেইম লিখুন তবে, খেয়াল রাখতে হবে ইউজার নেইম লিখার সময় যাতে কোন Space না থাকে। ডোমেইন সেকশন থেকে যে ডোমেইন এর জন্য সাব একাউন্ট তৈরি করতে চান তা সিলেক্ট করুন। আপনার হোস্টিং একাউন্টে যদি একাধিক ডোমেইন যুক্ত করা থাকে তবে তা Drop Down লিস্ট থাকে দেখতে পারবেন।

মনে রাখতে হবে, আমরা যখন কোন সাব একাউন্ট ইনফর্মেশন দিয়ে সি-প্যানেলে লগইন করব তখন ইউজার নেইম ফিল্ডে ডোমেইন নেইম সহ ইউজার নেইম লিখতে হবে। অর্থাৎ সম্পূর্ণ ইউজার নেইমটি হবে এরকম kauserahmed@webhostbd.com । কন্টাক্ট Email Address ফিল্ডে  যে Email এ সি-প্যানেল থেকে সাব একাউন্টে Notification এবং Password Reset ইনফরমেশন পেতে চান সেই Email Address টি লিখুন। Security Information সেকশন থেকে জেনারেট Button এ ক্লিক করে একটি Secure পাসওয়ার্ড জেনারেট করে নিব। জেনারেট হওয়া পাসওয়ার্ডটি Copy করে কনফার্ম পাসওয়ার্ড ফিল্ডে Paste করব। আপনি চাইলে নিজের ইচ্ছামত পাসওয়ার্ড বসিয়ে নিতে পারেন। তবে সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে আপনার পাসওয়ার্ড যেন নুন্যতম (৮) ডিজিটের হয় এবং একটি Capital Letter একটি Small Letter এবং একটি ডিজিট অবশ্যই থাকে। কপি করা পাসওয়ার্ডটি অবশ্যই কোথাও সেভ করে রাখতে হবে। সার্ভিস সেকশন থেকে আমরা সিলেক্ট করব এই সাব একাউন্ট ইউজারটি কোন কোন সার্ভিস Access করতে পারবে। Default ভাবে সব সার্ভিস Disable করা থাকে। আমরা আমাদের প্রয়োজন অনুসারে তা Enable করে নিব।

আপনি যদি এই সাব একাউন্ট ইউজারকে ওয়েবমেইল তৈরি করা, ডিলেট করা এবং Access করার Permission দিতে চান তবে সার্ভিসগুলো Enable করে নিন। Email এর ক্ষেত্রে এই ইউজার সর্বোচ্চ কতটুকু Disk Space ব্যবহার করতে পারবে তা এই ফিল্ডে নির্ধারণ করে নিন। অথবা Email এর ক্ষেত্রে এই ইউজার সর্বোচ্চ কতটুকু Space ব্যবহার করতে পারবে সে ব্যপারে কোন Restriction না রাখতে চাইলে সেক্ষেত্রে Unrestricted এই অপশনটি সিলেক্ট করুন। ঠিক একইভাবে আপনি যদি এই ইউজারকে Ftp Access দিতে চান তবে FTP সার্ভিসটি Enable করে নিন। হোম ডিরেক্টরি ফিল্ড থেকে আপনি এই সাব একাউন্ট ইউজারের জন্য হোম ডিরেক্টরি নির্ধারণ করে নিতে পারেন।

আপনি যদি এই ইউজারকে Root Directory Access  দিতে চান তবে শুধুমাত্র public_html এই লেখাটি রেখে বাকিটুকু মুছে দিন। Permission সেকশন থেকে এই ইউজারের জন্য Read Write অথবা Read Only এই অপশন দুটি থেকে আপনার প্রয়োজন অনুসারে যেকোনো একটি অপশন সিলেক্ট করুন। যদি Read Write এই অপশনটি সিলেক্ট করেন তবে এই ইউজারটি যেকোনো ফাইল Upload করতে পারবে, Edit করতে পারবে, অথবা Delete করতে পারবে। যদি Read Only এই অপশনটি সিলেক্ট করেন তবে এই ইউজারটি শুধুমাত্র আপনার হোস্টিং এ আপলোডকৃত ফাইলগুলো Access করতে পারবে। আমরা যেহেতু এই ইউজারকে সম্পূর্ণ Access দিতে চাই সেহেতু Read Write এই অপশনটি সিলেক্ট করব। একইসাথে আপনি আরও ইউজার তৈরি করতে চান তবে Add Another User Button এ ক্লিক করুন। আমরা যেহেতু শুধুমাত্র একটি সাব একাউন্ট তৈরি করতে চাই সেহেতু Create Button এ ক্লিক করব। সাব একাউন্ট ইউজারটি সাকসেসফুললি অ্যাড হয়ে গেলে তা কনফার্মেশন ম্যাসেজের মাধ্যমে জানতে পারব। এভাবে আমরা আমাদের প্রয়োজন অনুসারে এক বা একাধিক ইউজার অ্যাড করতে পারি।

বিষয়টি আরও সুন্দরভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখুন…

 

 

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

two × five =