ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

সি-প্যানেলে থেকে কিভাবে MySql ডাটাবেজ তৈরি করতে হয়

how-to-create-database-in-cpanel-php-mysql

যেকোনো বস্তুর সাথে সম্পর্কিত বিষয়গুলোকে বলা হয় ডাটা। যেমন কারো নাম,বয়স,উচ্চতা ইত্যাদি। আর এই খানে সংরক্ষণ করা হয় তাকেই ডাটাবেজ বলা হয়। আমরা যখন কোন ওয়েব Application তৈরি করি তখন আমাদের ডাটাগুলোকে একটি ডাটাবেজ এ রাখতে হয়। MySql হল একটি ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম। সি-প্যানেল থেকে আমরা খুব সহজেই MySql ডাটাবেজ তৈরি করতে পারি। MySql ডাটাবেজ তৈরি করতে প্রথমেই আমাদের হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করতে হবে। হোস্টিং সিপ্যানেলে প্রবেশ করার জন্য আপনার ডোমেইন নামের পর একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে “c panel”। আপনার হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার এখানে লগইন করতে হবে। লগইন হয়ে গেলে সি-প্যানেলের ডাটাবেজ সেকশন থেকে MySql ডাটাবেজ এ ক্লিক করুন। এই পেইজ থেকে আমরা নতুন একটি ডাটাবেজ তৈরি করতে পারবো। সি-প্যানেল থেকে একটি স্বয়ংসম্পূর্ণ ডাটাবেজ তৈরি করতে আমাদের তিনটি ধাপ অনুসরণ করতে হবে।
প্রথমত, নতুন একটি ডাটাবেজ তৈরি করতে হবে।
দ্বিতীয়ত, সেই ডাটাবেজ এর জন্য একটি ইউজার তৈরি করতে হবে।
তৃতীয়ত, সেই ইউজারটিকে ডাটাবেজ এ এড করতে হবে।
প্রথম ধাপে, Create New Database সেকশনে আমরা যে ডাটাবেজ তৈরি করতে চাই তার নাম লিখবো। এরপর Create Database Button এ ক্লিক করব। ডাটাবেজটি তৈরি হয়ে গেলে একটি Success Message এর মাধ্যমে তা জানতে পারবো। এই Message Dubble Cotation এর মাঝে আমাদের ডাটাবেজ নেইমটি থাকবে। ভবিষ্যতে ব্যবহারের জন্য ডাটাবেজ নেইমটি কপি করব এবং কোথাও সেইভ করে রাখবো। এখান থেকে Go Back Button এ ক্লিক করব। Current Database সেকশন এ যে ডাটাবেজটি তৈরি করেছি তা দেখতে পারবো। একটি ওয়েবসাইটে যেমন Access করতে ইউজার করতে হয় তেমনি ডাটাবেজ এর তথ্য সংরক্ষণ এবং তা ব্যবহার করতে একটি ইউজার তৈরি করতে হয়।
দ্বিতীয় ধাপে, ডাটাবেজ ইউজার তৈরি করার জন্য Scroll করে MySql ইউজার সেকশন এ আসবো। ইউজার নেইম ফিল্ডে একটি ইউজার নেইম লিখবো। পাসওয়ার্ড এর ক্ষেত্রে পাসওয়ার্ড জেনারেটর ব্যবহার করে একটি Secure পাসওয়ার্ড জেনারেট করে নিবো। জেনারেট হওয়া পাসওয়ার্ডটি অবশ্যই কোথাও সেইভ করে রাখবো। পাসওয়ার্ড জেনারেটর ডায়ালগ বক্স থেকে ——- এই চেকবক্সটিতে টিকমার্ক দিবো এবং ইউজ পাসওয়ার্ড এই Button এ ক্লিক করবো। আপনি চাইলে আপনার ইচ্ছামতো একটি পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন। আপনার পাসওয়ার্ডটি আরও Secure করার জন্য নুন্যতম একটি Capital Letter, একটি Small Letter এবং একটি Digit ব্যবহার করুন। ডাটাবেজ ইউজারটি তৈরি করার জন্য Create ইউজার Button এ ক্লিক করবেন। ইউজারটি Create হয়ে গেলে একটি Success Message এর মাধ্যমে তা জানতে পারবো। Dubble Cotation এর মাঝখানে থাকা ডাটাবেজ ইউজার নেইমটি কপি করে কোথাও সেইভ করে রাখবো। আবারো Go Back Button এ ক্লিক করবো।
তৃতীয় ধাপে, আমাদের তৈরি করা ইউজারটিকে ডাটাবেজ এ এড করতে হবে। এজন্য Scroll করে Add User To Database এই সেকশনে আসবো। ইউজার Drop-down লিস্ট থেকে ডাটাবেজ ইউজারটি সিলেক্ট করবো। ঠিক একইভাবে ডাটাবেজ Drop-down লিস্ট থেকে ডাটাবেজটি সিলেক্ট করবো। আপনি যদি একাধিক ডাটাবেজ এবং ইউজার তৈরি করে থাকেন তবে Drop-down লিস্টে তা দেখতে পাবেন। আমরা যেহেতু একটিমাত্র ডাটাবেজ এবং ইউজার নেইম তৈরি করেছি তাই Drop-down লিস্টে একটি ডাটাবেজ এবং একটি ইউজার নেইম দেখাবে। ইউজারটি ডাটাবেজ এড করতে Add Button ক্লিক করুন। এই পেইজ থেকে All Previlage এই চেকবক্সটিতে টিকমার্ক দিবো এবং Scroll করে নিচে এসে Make Change এই Button এ ক্লিক করবো। ইউজারটি ডাটাবেজে Successfully এড হয়ে গেলে Pop Up মেসেজ এর মাধ্যমে তা জানতে পারবো। এভাবে আমরা সি-প্যানেল থেকে ডাটাবেজ তৈরি করতে পারি। বিষয়টি সুন্দরভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখুন…।

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

seven − six =