ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

কিভাবে সি-প্যানেল থেকে সাবডোমেইন তৈরি করবেন?

how-to-create-a-sub-domain-from-cpanel

সাবডোমেইন কি?

সাবডোমেইন হল মূল ডোমেইনের একটি অংশ। মূল ডোমেইন থেকে একটি বিন্দু (.) দ্বারা আলাদা করে সাবডোমেইন তৈরি করা হয়। ডোমেইন নেইমের পূর্বে কিছু শব্দ ব্যবহার করে আরেকটি ডোমেইন তৈরি করাই হছে সাবডোমেইন। যেমন, গুগল এর টপ লেভেল ডোমেইন যদি হয় google.com তবে mail.google.com হবে গুগলের সাবডোমেইন। mail অংশটি মূল ডোমেইন নেইমের সাথে যুক্ত করে সাবডোমেইন তৈরি করা হয়েছে। সহজ ভাষায় বলতে গেলে সাবডোমেইন হল কোন ডোমেইনের অধীনে আরেকটি ডোমেইন। আপনি আপনার সাইটের অধীনে যত খুশী সাবডোমেইন তৈরি করতে পারবেন।

কিছু জনপ্রিয় সাবডোমেইন হলঃ

mail.yahoo.com

news.google.com

m.facebook.com

map.google.com

যারা একদম নতুন তাদের মনে প্রশ্ন জাগতে পারে সাবডোমেইন কি আলাদা কিনতে হয় কিনা? তাদের প্রশ্নের উত্তর হল না, সাবডোমেইন আলাদা কিনতে হয় না। আপনি আপনার মূল ডোমেইনের অধীনে ইচ্ছেমত সাবডোমেইন তৈরি করতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনার হোস্টিং প্রোভাইডার কিছু সীমাবদ্ধতা রাখার ক্ষমতা রাখে। যেমন অনেক প্রোভাইডার আনলিমিটেড সাবডোমেইন ব্যবহার করতে দিয়ে থাকে। আবার অনেক প্রোভাইডার লিমিটেশন দিয়ে রাখে।

সি-প্যানেল থেকে কিভাবে সাবডোমেইন তৈরি করতে হয়?

আপনাদেরকে একটি ই-কমার্স সাইটের সাবডোমেইন তৈরি করে দেখানো হলঃ

ধরুন, আপনি আপনার সাইটে একটি ব্লগ সাইট করতে চান যা মূল ওয়েবসাইট থেকে সম্পূর্ণ আলাদা হবে অথবা আপনার ওয়েবসাইটের বাংলা ভার্সন করতে চান। সেক্ষেত্রে আপনি সাবডোমেইন অপশনটি ব্যবহার করতে পারেন। সাবডোমেইন তৈরি করতে হলে প্রথমেই আপনার ওয়েবসাইটের হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করতে হবে। হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করার জন্য আপনার ডোমেইন নেইমের এর পরে একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে “cpanel”। হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে আপনি আপনার হোস্টিং সি-প্যানেলে লগইন করুন। লগইন হয়ে গেলে সার্চবার থেকে সাবডোমেইন লিখে সার্চ করুন অথবা Scroll করে নিচে আসলে ডোমেইন নামে একটি অপশন পাবো। এখানে সাবডোমেইনে ক্লিক করবেন। সাবডোমেইন ফিল্ডে আপনি যে নামে সাবডোমেইন করতে চান সেই নামটি লিখুন। আপনার হোস্টিং এ যদি একাধিক ডোমেইন হোস্ট করা থাকে তাহলে ড্রপডাউন মেনু থেকে যে ওয়েবসাইটের অধীনে সাবডোমেইন তৈরি করবেন সেই ওয়েবসাইটটি সিলেক্ট করুন এবং Create button এ ক্লিক করুন। সাবডোমেইনটি সঠিকভাবে Create করা হয়ে গেলে কনফার্মেশন মেসেজের মাধ্যমে জানতে পারব। এই সাবডোমেইনে যাবতীয় ফাইল আপলোড করার জন্য Home button এ ক্লিক করতে হবে। ফাইল সেকশন থেকে ফাইল ম্যানেজারে ক্লিক করে public_html ফোল্ডারে প্রবেশ করব। আপনি যে নামে সাবডোমেইন তৈরি করেছেন এজন্য Home ডিরেক্টরিতে ঐ সাবডোমেইন নামে একটি ফোল্ডার তৈরি হয়েছে। সাবডোমেইন এর জন্য সকল ফাইল এই ফোল্ডারে আপলোড করব। এভাবে সি-প্যানেলের মাধ্যমে সাবডোমেইন তৈরি করা হয়।

বিষয়টি আরও সুন্দরভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখতে পারেন…

ডোমেইন এবং হোস্টিং সম্পর্কিত আরও নতুন নতুন আপডেট নিউজ জানতে টেকপেইজবিডি’র সাথেই থাকুন।

“ধন্যবাদ”

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

5 × 1 =