ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

ওয়েবমেইলের সাথে কিভাবে জিমেইল কানেক্ট করতে হয়।

how-to-connect-and-use-my-domain-email-or-webmail-with-gmail

আজকে আমি আপনাদেরকে দেখাবো Webmail এ আসা Email টি কিভাবে Gmail থেকে সরাসরি Read এবং Reply করতে হয়। ধরুন আপনার ওয়েবসাইটে info@techpagebd.com এই নামে একটি Email আছে। আপনি চাচ্ছেন Webmail এ লগইন না করে আপনার Gmail থেকে সেই Email চেক করতে এবং Reply করতে।

এই সমাধানটি পেতে প্রথমেই আমাদের ওয়েবসাইটের সি-প্যানেলে প্রবেশ করতে হবে। আমাদের ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আমাদের ডোমেইন নেইমের পর একটি (/) দিয়ে লিখতে হবে “C-panel” হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে সি-প্যানেলে লগইন করব। লগইন হয়ে গেলে সি-প্যানেল সার্চ বার থেকে Email লিখে সার্চ দিব অথবা Scroll Down করে নিচে আসলে Email নামে একটি সেকশন দেখতে পারব। এখান থেকে Forwarders এ ক্লিক করব। Managing সেকশন থেকে আমাদের ডোমেইন নেইমটি সিলেক্ট করব। Add Forwarder এই Button এ ক্লিক করব। Address to Forward এই সেকশন আমরা যে Webmail টি Gmail থেকে Access করতে চাই সেই মেইলটি দিব। অর্থাৎ আমাদের মেইলটি হবে info@techpagebd.com forward to Email Address এই ফিল্ডে আমাদের পার্সোনাল টি দিবো এবং Add Forwarder এই Button এ ক্লিক করব। এই Procedure টি Complete হবার পর আমাদের Webmail এ আসা সকল Email আমাদের পার্সোনাল Gmail থেকে Read করতে পারব।

পার্সোনাল Gmail থেকে Webmail Read করার পাশাপাশি আমরা যদি Reply করতে চাই তবে Gmail এর সাথে Webmail Configure করতে হবে। এইজন্য আমাদের Gmail এ প্রবেশ করতে হবে। Gmail এ লগইন হবার পর ডান সাইটের “গিয়ার” Button এ ক্লিক করতে হবে। এখান থেকে Settings এই Button এ ক্লিক করতে হবে। এরপর Accounts & Imports এই Button এ ক্লিক করতে হবে। Send mail as এই সেকশন থেকে Add Another Email Address এ ক্লিক করতে হবে। নতুন একটি Pop Up Window আসবে। নেইম ফিল্ডে আমাদের ওয়েবসাইটের নামটি দিব Tech Page BD, Email Address ফিল্ডে আমাদের Webmail Address টি দিব। Next Step এই Button এ ক্লিক করব। Configuration পেইজে আমাদের Webmail এর SMTP সার্ভারে Information গুলো এখানে Input দিতে হবে। SMTP সার্ভারে Information পেতে আমরা সি-প্যানেল অপশনে ক্লিক করব, Home Button এ ক্লিক করব। Scroll Down করে নিচে এসে Email সেকশন থেকে Email Accounts এ ক্লিক করব। Scroll Down করে নিচে আসলে আমাদের Webmail গুলো এখানে দেখাবে। এখান থেকে Set Up Mail Client এই Button এ ক্লিক করব। Scroll Down করে নিচে আসলে আমাদের যে Information গুলো দরকার তা এখানে পেয়ে যাবো।

আমাদের ওয়েবসাইটে যেহেতু “SSL Certificate” আছে সেহেতু আমরা Secure SSL Settings এর Information গুলো Input দিব। আমরা  পার্সোনাল Gmail থেকে যেহেতু আমাদের Webmail এ আসা Mail গুলো Reply করতে চাই, সেহেতু সার্ভারের Information গুলো আমরা Input দিব।

আমাদের SMTP সার্ভার হবে mail.techpagebd.com সার্ভার নেইমটি কপি করব এবং SMTP সার্ভার ফিল্ডে Paste করব। SMTP পোর্ট হবে 465, পোর্ট ফিল্ডে Arrow Button এ ক্লিক করে 465 সিলেক্ট করব। সম্পূর্ণ Webmail Address টি হবে আমাদের ইউজার নেইম। এই Webmail টি Create করার সময় যে পাসওয়ার্ডটি ব্যবহার করেছিলাম সেই পাসওয়ার্ডটি পাসওয়ার্ড ফিল্ডে ইনপুট দিতে হবে। এরপর Add Account Button এ ক্লিক করব। Gmail থেকে আমাদের Webmail এ একটি Verification Email গিয়েছে, সেখান থেকে Confirmation Code নিয়ে Varify ফিল্ডে ইনপুট দিতে হবে।

প্রথমেই আমরা আমদের Webmail টি পার্সোনাল Gmail Address এ Forward করেছিলাম, সুতরাং Gmail এর inbox থেকেই আমরা Verification Email টি Read করতে পারব। আমরা দেখতে পারবো আমাদের Webmail এ আসা Email টি সরাসরি Gmail এ চলে আসবে। এখান থেকে Confirmation Code টি কপি করব এবং Varify ফিল্ডে Paste করব। Verification Process টি Complete হয়ে গেলে Compose Button এ ক্লিক করব। From সেকশন এর ডান সাইটের Arrow Button এ ক্লিক করলে আমাদের Webmail টি এখানে দেখতে পারব। এই অপশনটি সিলেক্ট করার মাধ্যমে Webmail এ লগইন না করেই Gmail এর মাধ্যমে Webmail এর Address থেকে আমরা Email Send করতে পারি। এভাবেই আমরা আমদের Webmail এ আসা Email টি Gmail এর মাধ্যমে সরাসরি Read এবং Reply করতে পারি।

বিষয়টি আরও সুন্দরভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখুন…।

 

 

 

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

one × one =