ওয়েব ডেভলপমেন্ট, টিউটোরিয়াল, বিবিধ

কিভাবে ওয়ার্ডপ্রেসে Date & Time ফরম্যাট পরিবর্তন করবেন?

how-to-change-date-time-format

আপনি ওয়ার্ডপ্রেসে Date & Time ফরম্যাট পরিবর্তন করতে চান। এই প্রবন্ধে, আমরা আপনাকে দেখাবো কিভাবে ওয়ার্ডপ্রেস এর Date & Time ফরম্যাট পরিবর্তন করা যায়। সম্প্রতি আমাদের একজন ইউজার জিজ্ঞেস করেছিল যে Date & Time ফরম্যাট পরিবর্তন করার কোন উপায় আছে কিনা? তাই এ নিবন্ধ লেখার প্রয়োজনীয়তা অনুভব করলাম।

ওয়ার্ডপ্রেস এর Date & Time সেটিংসঃ

 এটি ওয়ার্ডপ্রেসের বিল্ট-ইন ফাংশন যে এর ইউজাররা বা ডেভেলপাররা খুব সহজেই Date & Time ফরম্যাট পরিবর্তন করতে পারবেন। এক্ষেত্রে আপনি Settings » General পেইজ এ যাওয়ার পর স্ক্রল করে নীচের দিকে আসলে Timezone, Date Format & Time Format সেকশন পাবেন। এখান থেকে প্রয়োজন অনুযায়ী Date & Time ফরম্যাট পরিবর্তন করে নিতে পারেন।  

প্রথমে আপনি আপনার ওয়েবসাইটের জন্য একটি Timezone সিলেক্ট করে নিতে পারেন। এখানে অনেকগুলো বিল্ট-ইন অপশন রয়েছে সেখান থেকে যেকোন একটি রেডিও বাটনে ক্লিক করে আপনি তা সিলেক্ট করে সেইভ চেইঞ্জ বাটনে ক্লিক করে সেইভ করে নিতে পারেন। আসুন Date and Time ফরম্যাট এর ক্যারেক্টারগুলো সম্পর্কে ধারনা নেয়া যাক।

ওয়ার্ডপ্রেস এর Date and Time ফরম্যাট ক্যারেক্টারগুলোঃ

Date and Time ফরম্যাট এর ক্যারেক্টারগুলোর মধ্যে ক্যাপিটাল লেটার ও স্মল লেটার একটা বড় ফ্যাক্টর। উদাহরণস্বরূপ, Y এড করলে চার সংখ্যা বিশিষ্ট আউটপুট দিবে যেমনঃ ২০১৮। আবার, যদি y এড করেন তাহলে দুই সংখ্যা বিশিষ্ট আউটপুট দিবে যেমনঃ ১৮। Date and Time এর সকল ফরম্যাট ক্যারেক্টারগুলো দেখে নিতে পারেন এই লিঙ্ক থেকে।  নিম্নে কিছু উদাহরন দেয়া হলোঃ

M d, Y – আউটপুট – Nov 06, 2014
d M, Y – আউটপুট – 06 Nov, 2014
F jS, Y – আউটপুট – November 6th, 2014
l, F jS, Y – আউটপুট – Thursday, November 6th, 2014
H:i:s – আউটপুট – 21:26:12

আপনি Date and Time নিজের পছন্দ মত সাজাতে কাস্টম বাক্সে বিভিন্ন ফরম্যাট লিখে দিতে পারেন। এখানে সুবিধা হলো আপনি সেইভ করার আগে প্রিভিউ দেখে নিতে পারেন। 

আপনার সকল সেটিংস সেইভ করার পরে, এই ফরম্যাটটি আপনার ওয়েবসাইটে সঠিকভাবে ব্যবহার করার জন্য থিম অপশন থেকে একই ফরম্যাট সেট করে দেয়া বাঞ্চনীয়। অনেকে থিম এডিট করে Date and Time ফরম্যাট পরিবর্তন করতে বা তা প্রদর্শন করতে সঠিক নিয়ম কি তা জানে না আবার, অনেকে Date এর পরে Time এড করতে চায়। এর সব থেকে ভালো সমাধান হলো একটি Child Theme তৈরি করা এবং প্রয়োজন অনুযায়ী নীচের কোডটি ব্যবহার করা।

<?php get_the_time(); ?>

এই কোডটি কেবল পোস্ট বা পেজটির জন্য Time রিটার্ন করবে। বেশিরভাগ বিগিনাররা Child Theme তৈরি করতে চান না বা Child Theme থাকলেও সেখানে কোড লিখতে চান না। তাদের জন্য Date এর পরে Time এড করার একটি সহজ উপায় রয়েছে। সাধারনত ওয়ার্ডপ্রেস Date আউটপুট দিলেও এর মধ্যে আসলে Time ও রয়েছে। অধিকাংশ লোক শুধুমাত্র Date এর রিলেটেড ক্যারেক্টারগুলো ব্যবহার করে বলে শুধুমাত্র Date প্রদর্শন করে। তবে আপনি যদি Time রিলেটেড ক্যারেক্টারগুলো ব্যবহার করেন তাহলে Time ও প্রদর্শন করবে। উদাহরণ স্বরূপঃ

 d/m/Y g:i a আউটপুট দিবে 06/11/2014 12:15 pm

একইভাবে, আপনি যদি Date রিলেটেড ক্যারেক্টারগুলো ব্যবহার করেন তাহলে Date ও প্রদর্শন করবে।

আপনার প্রয়োজন অনুযায়ী, ওয়ার্ডপ্রেসে আপনি অনেক কিছু করতে পারেন। যেমনঃ Date and Time এর পরিবর্তে  Last Update Time প্রদর্শন করা, অথবা  current date and time, অথবা Date and Time এর রিলেটিভ কাস্টম কোন কীওয়ার্ড ও লিখে দিতে পারেন ‘This post was published 2 days ago’. এর মত।

আজ এ পর্যন্ত, নতুন একটি বিষয় নিয়ে  আপনাদের সামনে হাজির হব অন্য দিন । টেকপেইজবিডির সাথেই থাকুন ।

 

0 Comments

Md. Shah Jamal Sumon

As a Full Time Web Developer, WordPress & Laravel Specialist Since 2015.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

13 − eight =