ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

কিভাবে গুগল ব্লগারে কাস্টম টপ লেভেল ডোমেইন এড করতে হয়।

how-to-add-custom-top-level-domain-to-google-blogger

টপ লেভেল ডোমেইন বলতে .com .net .org .info .biz ইত্যাদি extension যুক্ত ডোমেইনকে বুঝায়। ধরুন গুগল ব্লগারে example.blogspot.com নামে আপনার একটি ব্লগ রয়েছে। আপনি যদি example.blogspot.com এর পরিবর্তে শুধুমাত্র example.com অর্থাৎ কোন টপ লেভেল ডোমেইন এড করবেন তা আজকে আপনাদেরকে বলবো।

এজন্য প্রথমেই আপনাদেরকে একটি টপ লেভেল ডোমেইন ক্রয় করতে হবে। ওয়েব হোস্ট বিডি থেকে খুব স্বল্পমূল্য একটি টপ লেভেল ডোমেইন ক্রয় করতে পারেন। এবং যেকোনো ডোমেইন ক্রয় করলেই সেই ডোমেইন ম্যানেজমেন্ট এর জন্য একটি কন্ট্রোল প্যানেল পেয়ে যাবেন। অর্থাৎ আপনার ডোমেইন এর ফুল কন্ট্রোল থাকবে আপনার কাছে। আজকে আমরা webhostbdtutorial.blogspot.com এই ব্লগে একটি টপ লেভেল ডোমেইন এড করে দেখাবো।

আপনার কাঙ্ক্ষিত ডোমেইন ক্রয় করা হয়ে গেলে পরবর্তী কাজ হবে blogger.com এ sign in করা। blogger এ Sign In করার জন্য আপনার Web Address Bar এ blogger.com লিখে ভিজিট করুন। পেইজটি লোড হয়ে গেলে ডানপাশে উপরে কর্নারে থাকা Sign In Button ক্লিক করুন। আপনি যে জিমেইল একাউন্ট দিয়ে আপনার ব্লগার একাউন্টটি তৈরি করেছিলেন সেই জিমেইল এবং পাসওয়ার্ড দিয়ে এখানে লগইন করুন। ব্লগার ড্যাশবোর্ড এ লগইন হওয়ার পর বামসাইটে উপরে Arrow Button এ ক্লিক করলে আমাদের এই একাউণ্ট এ যে কয়টি ব্লগ তৈরি করা হয়েছে তার একটি লিস্ট দেখতে পারবো। আমরা যে ব্লগটিতে টপ লেভেল ডোমেইন এড করতে চাই সেই ব্লগটি সিলেক্ট করবো। ব্লগ ড্যাশবোর্ড বামসাইটে মেনু থেকে Settings ক্লিক করবো। এখন আমরা যে পেইজটি দেখতে পাচ্ছি তা হল এই ব্লগের Basic Settings পেইজ। এই পেইজের Publishing

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

13 − two =