ওয়েব হোস্টিং, টিউটোরিয়াল

সি-প্যানেলে কিভাবে অ্যাড-অন ডোমেইন অ্যাড করবেন?

how-to-add-addon-domain-in-cpanel

ধরে নিচ্ছি, আপনি কোন এক হোস্টিং কোম্পানি থেকে একটি হোস্টিং প্ল্যান কিনেছেন। যেখানে আপনার মূল ডোমেইনটি হোস্ট করা আছে। এই মূল ডোমেইনটি ছাড়াও আপনার এক বা একাধিক ডোমেইন আছে। যা আপনি একই হোস্টিং প্ল্যান হোস্ট করতে চাচ্ছেন। সেক্ষেত্রে হোস্টিং সি-প্যানেলের অ্যাড-অন ডোমেইন অপশন ব্যবহার করতে হবে। অনেকে মনে করেন অ্যাড-অন ডোমেইনে, ডোমেইন অ্যাড করলে তা সাব ডোমেইন আকারে শো করবে, অথবা আলাদা কোন ডোমেইন হবে না, এই ধারনাটি সম্পূর্ণ ভুল। অ্যাড-অন ডোমেইন এর মাধ্যমে ডোমেইন অ্যাড করলে, তা সম্পূর্ণ আলাদা ডোমেইন হিসাবেই শো করবে। এই কাজটি আমাদেরকে দুটি ধাপে করতে হবে।

প্রথমত, ডোমেইন কন্ট্রোল প্যানেল থেকে আমাদের হোস্টিং এর যে নেইম সার্ভার রয়েছে তার ইনফর্মেশন দিয়ে আপডেট করতে হবে।

দ্বিতীয়ত, হোস্টিং কন্ট্রোল প্যানেল থেকে অ্যাড-অন ডোমেইন অপশনটি সিলেক্ট করে আমাদের নতুন ডোমেইনটি অ্যাড করতে হবে।

ডোমেইন এবং হোস্টিং দুটি সম্পূর্ণ আলাদা সার্ভিস, যা নেইম সার্ভারের মাধ্যমে কানেক্ট করতে হবে। এজন্য প্রথমে আমাদের ডোমেইনের কন্ট্রোল প্যানেলে প্রবেশ করতে হবে। আপনি যে কোম্পানি থেকে হোস্টিং কিনেছেন সেই কোম্পানি ওয়েবসাইট থেকে লগইন অপশন ক্লিক করুন। ডোমেইনটি কেনার সময় যে ইমেইল এবং পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন সেটি ব্যবহার করে এখানে লগইন করুন। লগইন করে ক্লায়েন্ট এরিয়া থেকে ডোমেইন বাটনে ক্লিক করুন। সেখানে আপনার কেনা ডোমেইন দেখতে পারবেন। যে ডোমেইনটি অ্যাড-অন ডোমেইন হিসাবে অ্যাড করতে চান তার ডান পাশের অপশনে ক্লিক করুন। এই অপশনে ম্যানেজ নেইম সার্ভার বাটনে ক্লিক করুন। হোস্টিং কেনার সময় আপনার ইমেইলে যে কনফিগারেশন মেইল এসেছে, সেখান থেকে আপনার হোস্টিং নেইম সার্ভারের ডিটেইলস পেয়ে যাবেন।

এছাড়াও who.is থেকেও আপনার মেইন ডোমেইন এর নেইম সার্ভার ডিটেইলসটি জেনে নিতে পারবেন। এজন্য আপনাকে ভিজিট করতে হবে who.is এই ওয়েবসাইটটি। সার্চ বক্সে আপনার মেইন ডোমেইনটি লিখে সার্চ করুন। ধরুন আপনার মেইন ডোমেইন নেইম example.com তাহলে এখানে আপনি এই ডোমেইন নেইমটি লিখে সার্চ দিন। সার্চ করার পর নিচে নেইম সার্ভার নামে একটি সেকশন দেখতে পারবেন। যেখানে দুটি নেইম সার্ভার দেখতে পারবেন। এই দুটি নেইম সার্ভার আপনার ডোমেইন নেইম সার্ভারে ইনপুট দিয়ে তা আপডেট করতে হবে। নেইম সার্ভার দুটি আলাদাভাবে কপি করে ডোমেইন কন্ট্রোল এরিয়াতে আপডেট করতে হবে। ডোমেইন কন্ট্রোল এরিয়াতে কোন নেইম সার্ভার দেওয়া থাকলে তা ডিলিট করতে হবে। অ্যাড-অন ডোমেইন অ্যাড করার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে “Use Custom Name Server” যেন সিলেক্ট করা থাকে। এরপর Change Name Server বাটনে ক্লিক করতে হবে। নেইম সার্ভার পরিবর্তিত হয়ে গেলে তার ইনফর্মেশন আমরা দেখতে পারব।

তবে মনে রাখতে হবে নেইম সার্ভার আপডেট হতে সর্বোচ্চ ২৪ ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে। ডোমেইন কন্ট্রোল প্যানেল থেকে নেইম সার্ভার আপডেট হয়ে গেলে এরপর হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করতে হবে। হোস্টিং সি-প্যানেলে প্রবেশ করার জন্য আপনার মেইন ডোমেইন এর পরে একটি স্ল্যাশ (/) দিয়ে লিখতে হবে সি-প্যানেল। হোস্টিং ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার হোস্টিং সি-প্যানেলে লগইন করুন। লগইন হয়ে গেলে সি-প্যানেল সার্চ বার থেকে অ্যাড-অন ডোমেইন লিখে সার্চ করুন অথবা নিচে ডোমেইন সেকশন দেখতে পারব। সেখান থেকে অ্যাড–অন ডোমেইন ক্লিক করতে হবে। নিউ ডোমেইন নেইম ফিল্ডে আপনি যে নতুন ডোমেইনটি অ্যাড করতে চান সেই ডোমেইন নেইমটি লিখতে হবে এবং অ্যাড ডোমেইন বাটনে ক্লিক করতে হবে। ডোমেইনটি সাকসেসফুল অ্যাড হয়ে গেলে গো-ব্যাক বাটনে ক্লিক করতে হবে।

এবার আপনি যে ডোমেইন গুলো অ্যাড-অন ডোমেইন হিসাবে অ্যাড করেছেন তার লিস্ট দেখতে পাবেন। অ্যাড-অন ডোমেইনে যাবতীয় ফাইল অ্যাড করার জন্য হোম বাটনে ক্লিক করতে হবে। ফাইল সেকশন থেকে ফাইল ম্যানেজার সিলেক্ট করতে হবে। এরপর নিচে আসলে আপনি যে ডোমেইনটি অ্যাড করেছেন তা দেখতে পারবেন। এই ফোল্ডারে প্রবেশ করে যাবতীয় ফাইল এখানে আপলোড করতে পারেন। অন্য কোন কোম্পানি থেকে ডোমেইন কেনা থাকলেও এই সেবাটি একত্রে ব্যবহার করতে পারবেন। এজন্য আপনাকে যে সার্ভিস প্রোভাইডার এর কাছে থেকে ডোমেইন কিনেছেন তাদের ক্লায়েন্ট এরিয়াতে প্রবেশ করতে হবে এবং ডোমেইন ম্যানেজমেন্ট সেকশন থেকে নেইম সার্ভার আপডেট করতে হবে। এভাবে আপনি হোস্টিং সি-প্যানেলের মাধ্যমে অ্যাড-অন ডোমেইন অ্যাড করতে পারেন।

বিষয়টি আরও সুন্দরভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখতে পারেন।

ডোমেইন এবং হোস্টিং সম্পর্কিত আরও নতুন নতুন আপডেট নিউজ জানতে টেকপেইজবিডি’র সাথেই থাকুন।

0 Comments

Kauser Ahmed

I am online Marketer.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

1 × 2 =