ওয়েব ডিজাইন, ওয়েব ডেভলপমেন্ট, টিউটোরিয়াল

কিভাবে ওয়ার্ডপ্রেসে ব্যক্তিগত বা প্রাইভেট পোস্ট তৈরি করবেন?

%e0%a6%95%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%93%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b8-%e0%a6%8f-%e0%a6%ac%e0%a7%8d

আপনি ওয়ার্ডপ্রেসে একটি প্রাইভেট পোস্ট তৈরি করতে চান? ওয়ার্ডপ্রেসের অন্যসব পোস্টের মত প্রাইভেট পোস্ট আপনার ওয়েবসাইটের ভিজিটররা দেখতে পাবে না ।  তবে লগ ইন করে ইউজাররা দেখতে পারবেন।  আজ আপনাকে দেখাবো কিভাবে সহজেই ওয়ার্ডপ্রেসে একটি প্রাইভেট পোস্ট/পেইজ তৈরি করা যায়।

ওয়ার্ডপ্রেসে প্রাইভেট পোস্ট কিভাবে কাজ করে?

ওয়ার্ডপ্রেস এর ইউজার ভূমিকা(role) সিস্টেম আছে যা বিভিন্ন ইউজারকে অনুমতি(permissions) এবং ক্ষমতা(capabilities) প্রদান করে। প্রতিটি ওয়ার্ডপ্রেস ইউজারদের একটি ভূমিকা রয়েছে যা তাদের ওয়েবসাইটে একটি নির্দিষ্ট কাজ করার অনুমতি দেয়।

যে কোনও ইউজার প্রাইভেট পোস্ট লিখতে এবং এটি প্রকাশ করতে পারে। ইউজাররা লগডইন থাকা অবস্থায় এ পোস্টগুলো দেখতে পারবে এবং তাদের রোল অনুযায়ী এডিট, আপডেট, ডিলিট ইত্যাদি করতে পারবেন । নীচে কিছু ইউজার রোল লিখলাম আপনাদের বোঝার জন্যঃ

  • অ্যাডমিনিস্ট্রেটর(Administrator) – ওয়ার্ডপ্রেসে কোন ইউজারের তৈরি কোনও প্রাইভেট পোস্ট তৈরি, সম্পাদনা, এবং মুছে ফেলতে পারেন ।
  • সম্পাদক(Editor) – কোনও ইউজারের তৈরি কোনও প্রাইভেট পোস্ট তৈরি, সম্পাদনা, এবং মুছে ফেলতে পারেন ।
  • লেখক(Author) – নিজের প্রাইভেট পোস্ট তৈরি, প্রকাশ, সম্পাদনা, দেখা এবং মুছতে পারবেন। তারা অন্যান্য ইউজারদের দ্বারা তৈরি প্রাইভেট পোস্টগুলি দেখতে পারেনা।
  • কন্ট্রিবিউটর(Contributor)নিজের পোস্টগুলি লিখতে ও পরিচালনা করতে পারেন কিন্তু তাদের প্রকাশ করতে পারেন না।

আসুন এবার দেখি ওয়ার্ডপ্রেসে কিভাবে একটি প্রাইভেট পোস্ট বা পেজ তৈরি করতে হয়।

প্রথমে আপনাকে একটি নতুন পোস্ট বা পেজ তৈরি করতে হবে। যেটাকে আপনি প্রাইভেট পোস্ট বা পেজ হিসেবে পোস্ট করতে চান। পোস্ট এডিট স্ক্রীনে , ‘পাবলিশ’ মেটা বক্সে ‘ভিজিবিলিটি’র পাশে আপনাকে ‘এডিট’ লিঙ্কটিতে ক্লিক করতে হবে।

আপনি এখন পাবলিক, পাসওয়ার্ড প্রটেক্টেট এবং প্রাইভেট এ তিনটি অপশন দেখতে পাবেন। প্রাইভেট  রেডিও বাটন সিলেক্ট করে ওকে বাটনে ক্লিক করুন ।

আপনি এখন পোস্ট এডিট চালিয়ে যেতে পারেন অথবা আপনি এটি সেভ/পাবলিশ করতে পারেন ।

আপনি যদি আপনার ওয়েবসাইটে যান, তাহলে আপনি আপনার প্রাইভেট ব্লগ পোস্টটি এইভাবে দেখতে পাবেন ।

যে ইউজারদের প্রাইভেট পোস্ট দেখতে অনুমতি নেই তারা এ পোস্ট দেখতে পাবেন না।

নোটঃ প্রাইভেট পোস্টে ব্যবহৃত ইমেজগুলো প্রাইভেট নয় এবং অন্যান্য সকল ইউজাররা মিডিয়া লাইব্রেরিতে এগুলো  দেখতে পাবে। এমনকি যাদের কাছে এগুলোর  URL রয়েছে তারাও এগুলো  দেখতে পাবে আশা করি এই নিবন্ধটি আপনাকে কীভাবে ওয়ার্ডপ্রেস একটি প্রাইভেট পোস্ট তৈরি করতে হবে তা শিখতে সাহায্য করেছে। ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়ার্ডপ্রেস সম্বন্ধে আরো নতুন কিছু জানতে টেকপেইজবিডির সাথেই থাকুন।

0 Comments

Md. Shah Jamal Sumon

As a Full Time Web Developer, WordPress & Laravel Specialist Since 2015.

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

18 − 7 =